বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:৪২ অপরাহ্ন

কক্সবাজারে ডেঙ্গু আক্রান্ত ৯১.৭৫ শতাংশ রোহিঙ্গা

বিশেষ প্রতিবেদক : কক্সবাজার জেলায় ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীর মধ্যে ৯১ দশমিক ৭৫ শতাংশ রোহিঙ্গা। চলতি বছরের জানুয়ারি থেকে এই পর্যন্ত (১০ জুলাই) ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে ২ হাজার ১৩৪ জন। যার মধ্যে ১ হাজার ৯৫৮ জন রোহিঙ্গা ও ১৭৬ জন বাংলাদেশী। এই ৬ মাসের মধ্যে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে ৪ জন রোহিঙ্গার মৃত্যু হয়েছে। তবে ডেঙ্গু রোগের প্রকোপ গত বছরের (২০২২) তুলনায় নি¤œমুখি।

কক্সবাজার সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যাবিদ পংকজ পাল মঙ্গলবার দুপুরে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, ১১ জুলাই মঙ্গলবার কক্সবাজার সদর ও টেকনাফে নতুন করে ৫ জন ডেঙ্গু আক্রান্ত নতুন রোগী ভর্তি হয়েছে। এই নিয়ে বর্তমানে জেলার ৮ টি স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি রয়েছে ১২ জন।

কক্সবাজার সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যাবিদের দেয়া তথ্য মতে, চলতি বছরের জানুয়ারি থেকে ১০ জুলাই পর্যন্ত উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে ২ হাজার ৭ জন ডেঙ্গু রোগে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ১ হাজার ৯০৫ জন রোহিঙ্গা ও ১০২ জন ক্যাম্প সংলগ্ন স্থানীয় মানুষ। এর বাইরে কক্সবাজার সদর হাসপাতাল সহ ৮ টি স্বাস্থ্য কেন্দ্রে ১২৭ জন ডেঙ্গু রোগে আক্রান্ত রোগী পাওয়া গেছে। এর মধ্যে ৭৪ জন স্থানীয় এবং ৫৩ জন রোহিঙ্গা। সর্বশেষ গত ২৩ জুন একজনের মৃত্যু সহ ৪ জনের মৃত্যু হয়েছে এই ৬ মাসে। এরা সকলেই রোহিঙ্গা।

আক্রান্ত বিবেচনায় ৫৭ শতাংশ পুরুষ ও ৪৩ শতাংশ নারী। এতে ০-৫ বছরের মধ্যে ৬ শতাংশ, ৬-১৮ বছরের মধ্যে ২১ শতাংশ, ১৯-৪০ বছরের মধ্যে ৬১ শতাংশ, ৪১-৬০ বছরের মধ্যে ১১ শতাংশ ও ৬০ ভচরের উর্ধ্বে ১ শতাংশ মানুষ পাওয়া গেছে।

পরিসংখ্যাবিদ পংকজ পাল জানান, ডেঙ্গু আক্রান্তের ক্ষেত্রে গত বছরের (২০২২) তুলনায় অনেক নি¤œমুখি বলা যাবে। ২০২২ সালে কক্সবাজারে মোট ১৯ হাজার ২৩১ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। যার মধ্যে ১৫ হাজার ৬৩৬ জন রোহিঙ্গা ও ৩ হাজার ৫৮৫ জন স্থানীয়। এই এক বছরে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ৩৯ জনের মৃত্যু হয়েছিল। যার মধ্যে রোহিঙ্গা ২৬ জন ও স্থানীয় ১৩ জন।

এই নি¤œমুখিটা আরও ২ মাস পর্যালোচনা করার প্রয়োজন রয়েছে বলে জানান সিভিল সার্জন কার্যালয়ের এই কর্মকর্তা। তিনি জানান, আগামি আরও ২ মাস পরিসংখ্যা নিলে বুঝা সম্ভব হবে ডেঙ্গু পরিস্থিতি কক্সবাজার জেলায় কোন দিকে।

কক্সবাজারের সিভিল সার্জন ডা. বিপাশ খীসা জানান, সম্ভাব্য ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় কক্সবাজারের সকল প্রকার প্রস্তুতি রয়েছে। প্রস্তুত রয়েছে সদর হাসপাতাল সহ স্বাস্থ্য কেন্দ্র গুলো। একই সঙ্গে সচেতন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। বিশেষ করে রোহিঙ্গা ক্যাম্প ও তার আশে-পাশের এলাকায় পরিচ্ছন্ন রাখা, জমানো পানি থাকলে তা পরিষ্কার করার কাজ চলছে।

তিনি জানান, ডেঙ্গু প্রতিরোধে কক্সবাজারে জেলা প্রশাসনের উদ্যোগে রবিবার সচেতনতামুলক সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরানের সভাপতিত্বে সভায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধিদের অংশগ্রহণ করেন। সভায় মশক নিধন কর্মসূচি, পরিস্কার পরিচ্ছনতা অভিযানে সচেতনতা বৃদ্ধি, পৌরসহ সকল উপজেলা- ইউনিয়নে পরিচ্ছনতা অভিযান মনিটরিং, চিকিৎসা ব্যবস্থা সহ সংশ্লিস্ট বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888