শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৪২ পূর্বাহ্ন

কক্সবাজারে এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেল ৬৭৯ শিক্ষার্থী

শাহ নিয়াজ : করোনা মহামারির কারণে উদ্ভূত পরিস্থিতিতে পরীক্ষা গ্রহণ ছাড়াই ২০২০ সালের এইচএসসি ও সমমানের মূল্যায়নের ফলাফল ঘোষণা করা হয়েছে। এবারে কক্সবাজারে মোট ১০ হাজার ৯৭৪ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের কথা ছিলো। তারমধ্যে সবাই অটোপাস করেছে। জেলায় এবারে জিপিএ-৫ পেয়েছে ৬৭৯ জন। যা পাশের ৬ দশমিক ১৯ শতাংশ। গতকাল শনিবার সকাল ১০টা ৫৫ মিনিটে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে অনলাইনে সংযুক্ত হয়ে ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কক্সবাজার জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ২০২০ সালে কক্সবাজার জেলায় মোট পরীক্ষার্থী ছিল ১০ হাজার ৯৭৪ জন। তারমধ্যে ছাত্র ৪ হাজার ৮৭০ জন এবং ছাত্রী ৬ হাজার ১০৪ জন। জিপিএ-৫ পেয়েছে ৬৭৯ জন। তারমধ্যে ছাত্র ৩১২ জন এবং ছাত্রী ৩৬৭ জন।
বিজ্ঞান বিভাগে মোট পরীক্ষার্থী ছিল ১ হাজার ৪৫৫ জন। তারমধ্যে ছাত্র ৬৯৬ জন এবং ছাত্রী ৭৫৯ জন। জিপিএ-৫ পেয়েছে ৫৩৭ জন। তারমধ্যে ছাত্র ২৫৭ জন এবং ছাত্রী ২৮০ জন।

ব্যবসায় শিক্ষা বিভাগে মোট পরীক্ষার্থী ছিল ৩ হাজার ১৪৪ জন। তারমধ্যে ছাত্র ১ হাজার ৬২৫ জন এবং ছাত্রী ১ হাজার ৫১৯ জন। জিপিএ-৫ পেয়েছে ৭৫ জন। তারমধ্যে ছাত্র ২৯ জন এবং ছাত্রী ৪৬ জন।

মানবিক বিভাগে মোট পরীক্ষার্থী ছিল ৬ হাজার ৩৭৫ জন। তারমধ্যে ছাত্র ২ হাজার ৫৪৯ জন এবং ছাত্রী ৩ হাজার ৮২৬ জন। জিপিএ-৫ পেয়েছে ৬৭ জন। তারমধ্যে ছাত্র ২৬ জন এবং ছাত্রী ৪১ জন।

গত বছরের ১ এপ্রিল থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের মহামারির কারণে তা আর নেওয়া যায়নি। সে কারণে অষ্টমের সমাপনী এবং এসএসসির ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করা হয়েছে। পরীক্ষা ছাড়া ফল প্রকাশের জন্য আইনও সংশোধন করতে হয়েছে। ৭ অক্টোবর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এইচএসসি পরীক্ষা বাতিলের ঘোষণা দেন। পরীক্ষার্থীদের জেএসসি-জেডিসি এবং এসএসসি-সমমান পরীক্ষার ফলাফলের ওপর মূল্যায়ন করে এইচএসসির গ্রেড নম্বর নির্ধারণ করা হবে বলে জানান।

এ জন্য আইন সংশোধন করে চলতি বছরের ২৬ জানুয়ারি ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট-২০২১’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) অ্যাক্ট-২০২১’ এবং ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) অ্যাক্ট-২০২১’ গেজেট আকারে জারি করে সরকার।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888