শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শান্তিপূর্ণভাবে ইভিএম মেশিনের মাধ্যমে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি ‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর রামুতে ড্রাম্প ট্রাক উল্টে চালকের মৃত্যু চকরিয়া থেকে অস্ত্র সহ ‘ডাকাত দলের’ ৪ সদস্য গ্রেপ্তার বন কর্মকর্তা হত্যাকারিদের দ্রুত গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন টেকনাফে গলায় ফাঁস গালানো মাদ্রাসা ছাত্রের মরদেহ উদ্ধার

করোনায় দেশে কতজন মারা গেছেন?

কক্সবাজারটাইমস ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড-১৯ মহামারিতে দেশে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। আইইডিসিআর এর ব্রিফিংয়ে তথ্যের গরমিল থাকায় এ বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।

আইইডিসি আর ব্রিফিংয়ে যে তথ্য প্রকাশ করে সেটিই অফিসিয়াল তথ্য। এর বাইরেও উপসর্গ নিয়ে কিছু মৃত্যুর ঘটনা ঘটছে। যা অফিসিয়ালি করোনায় মৃত্যু হিসেবে স্বীকৃত নয়।

আইইডিসিআর প্রতিদিন দুপুর ২টার পর করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সর্বশেষ ২৪ ঘণ্টার তথ্য প্রকাশ করে। তাদের প্রকাশিত তথ্যই গণমাধ্যমে প্রকাশিত হয়। বৈশ্বিক পরিসংখ্যাণ বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারও সরকারি এই তথ্য গ্রহণ করে এবং আন্তর্জাতিক অঙ্গণে এটিই স্বীকৃত তথ্য।

তবে করোনাভাইরাস নিয়ে রোববার (৫ জুলাই) নিয়মিত বুলেটিনে মৃতের দু’রকম পরিসংখ্যান দিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। এরপরই বিভ্রান্তি তৈরি হয়েছে।

বুলেটিনে অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে ৫৫ জনের মৃত্যু হয়। তাদের মধ্যে পুরুষ ৩৭ জন ও নারী ১৮ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল দুই হাজার ৫২ জনে। এর মধ্যে পুরুষ এক হাজার ৬২৪ জন ও নারী ৪২৮ জন।

একই ব্রিফিংয়ে বিভাগওয়ারি মৃতের পরিসংখ্যানে বলা হয়, ঢাকা বিভাগে এক হাজার ৬০ জন, চট্টগ্রামে ৬৩৪ জন, রাজশাহীতে ১০২ জন, খুলনায় ৮৮ জন, বরিশালে ৭২ জন, সিলেটে ৮৬ জন, রংপুরে ৬১ জন এবং ময়মনসিংহে ৪৯ জনের মৃত্যু হয়েছে। এ হিসাবে মোট মৃতের সংখ্যা দাঁড়ায় দুই হাজার ১৫২ জন।

এ বিষয়ে রোববার গণমাধ্যমের পক্ষ থেকে অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সঙ্গে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তার নম্বর ব্যস্ত পাওয়া যায়। তিনি একবার মোবাইল রিসিভ করলেও গুরুত্বপূর্ণ মিটিংয়ে আছেন বলে প্রশ্নের উত্তর না দিয়ে লাইন কেটে দেন।

উল্লেখ্য, বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হলেও প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার। ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়িয়ে এ ছুটি ৩০ মে পর্যন্ত করা হয়।

ছুটি শেষে করোনার বর্তমান পরিস্থিতির মধ্যেই ৩১ মে থেকে দেশের সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়। তবে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।

অন্যদিকে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কোটি ছাড়িয়েছে। এছাড়া মৃতের সংখ্যা ছাড়িয়েছে পাঁচ লাখ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ক্রমেই বাড়ছে এ ভাইরাসের প্রাদুর্ভাব।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে দেয়া তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ১৩ লাখ ৮২ হাজার ৯৫৪ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৫ লাখ ৩৩ হাজার ৪৭৭ জনের।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888