বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:৪০ অপরাহ্ন

ইয়াবা পাচার মামলায় ৮ রোহিঙ্গার যাবজ্জীবন সাজা

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারে ইয়াবাপাচার মামলায় মিয়ানমারের আট রোহিঙ্গা নাগরিককে যাবজ্জীবন কারাদন্ডাদেশ দিয়েছেন আদালত। এসময় প্রত্যেক আসামিকে এক লাখ টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরও এক বছরের আদেশও দেওয়া হয়েছে।

সোমবার দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ নিশাত সুলতানার আদালত এ রায় দেন বলে জানান কক্সবাজারের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম।

সাজাপ্রাপ্ত আসামিরা হল- মিয়ানমারের রাখাইন রাজ্যের বিভিন্ন এলাকার বাসিন্দা মোহাম্মদ ধইল্ল্যা, রবি আলম, মোহাম্মদ আলম, মোহাম্মদ শফিকুল, মোহাম্মদ নুর, নুরে আলম, আলী আহমদ ও নুরুল আমিন।

মামলার নথির বরাতে রাষ্ট্রপক্ষের আইনজীবী ফরিদুল বলেন, গত ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর ভোরে টেকনাফ উপজেলার সেন্টমার্টিনের ছেঁড়াদ্বীপ সংলগ্ন সাগরে মাছ ধরার একটি ট্রলারের গতিবিধি সন্দেহজনক দেখে কোস্টগার্ড সদস্যরা থামার জন্য নির্দেশ দেন। এতে ট্রলারটির চালক দ্রæত চালিয়ে পালানোর চেষ্টাকালে ধাওয়া দিয়ে ৮ জনকে আটক করতে সক্ষম হন। এসময় প্রত্যেকের কাছ থেকে ২৫ হাজার করে মোট দুই লাখ ইয়াবা পাওয়া যায়।

এ ঘটনায় কোস্টগার্ডের এক সদস্য বাদী হয়ে ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর টেকনাফ থানায় সংশ্লিষ্ট আইনে ৮ জনকে আসামি করে মামলা দায়ের করেন। পরে ২০২০ সালের ২ ফেব্রæয়ারী মামলার তদন্তকারি কর্মকর্তা আদালতে চার্জশীট জমা দেন। গত ২০২১ সালের ১৮ মার্চ আসামিদের বিরুদ্ধে বিচার (চার্জগঠন) শুরু হয়।

পিপি বলেন, সোমবার দুপুরে দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে বিচারক মামলার রায় ঘোষণা করেন। এতে ৮ আসামিকে যাবজ্জীবন কারাদন্ডাদেশ এবং প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা আদেশ দিয়েছেন। রায়ে জরিমানা অনাদায়ে আসামিদের আরও এক বছর করে কারাদন্ডের আদেশও দেওয়া হয়।

রায় ঘোষণার সময় আসামিরা সকলেই আদালতে উপস্থিত ছিলেন বলে জানান ফরিদুল আলম।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888