শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৫৭ পূর্বাহ্ন

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলার চার্জ গঠণ

নিজস্ব প্রতিবেদক : উখিয়ায় আলোচিত রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলার অভিযোগ পত্র আমলে নিয়ে চার্জ গঠণ করেছে আদালত। রোববার দুপুরে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল এই আদেশ প্রদান করেন বলে নিশ্চিত করেছেন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর ফরিদুল আলম।

তিনি জানান, চার্জ গঠণের মধ্য দিয়ে পরবর্তী ধার্য্য দিন থেকে মামলাটির বিচারিক কার্যক্রম শুরু হবে। তবে রাষ্ট্রপক্ষের এই আইনজীবী মামলার পরবর্তী ধার্য্য দিন কখন তা নিশ্চিত করতে পারেননি।

পাবলিক প্রসিকিউটর ফরিদুল আলম জানান, ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর রাতে উখিয়ার লম্বাশিয়া ডি ব্লকে আরকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ) সংগঠনের কার্যালয়ে বন্দুকধারীর গুলিতে নিহত হন মুহিবুল্লাহ। তিনি ওই সংগঠনের চেয়ারম্যান ছিলেন। ৩০ সেপ্টেম্বর মুহিববুল্লাহর ছোট ভাই হাবিবুল্লাহ বাদী হয়ে অজ্ঞাতনামা সন্ত্রাসীদের বিরুদ্ধে উখিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলাটির তদন্ত শেষে উখিয়া থানার ওসি তদন্ত গাজি সালাহ উদ্দিন গত ১৩ জুন অভিযোগপত্র আদালতে দাখিল করা হয়। যাতে ২৯ জনকে অভিযুক্ত করা হয়েছে। যার মধ্যে ১৫ জন বর্তমানে কারাগারে রয়েছে। অপর ১৪ জন এখনো পলাতক। গ্রেপ্তার ১৫ জনের মধ্যে ৪ জন ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

তিনি জানান, এ হত্যাকাণ্ডে ৩৬ জনকে জড়িত হিসেবে সনাক্ত করা হলেও ৭ জনের ঠিকানা অবস্থান সনাক্ত করা সম্ভব হয়নি ফলে ২৯ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। অভিযোগপত্রে ৩৮ জনকে সাক্ষী করা হয়েছে। যার মধ্যে ৩ জন স্বাক্ষীও ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।

পিপি ফরিদ জানান, অভিযোগ পত্রটি আদালত গ্রহণ করে চার্জ গঠণের আদেশ প্রদান করেন। এর প্রেক্ষিতে সাক্ষিদের সাক্ষ্য গ্রহণের মধ্য দিয়ে মামলার বিচার কার্যক্রম শুরু হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888