শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৪১ অপরাহ্ন

যুদ্ধের দামামায় তেলের ব্যারেল ১০০ ডলার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেইনে রাশিয়ার সামরিক অভিযানের ষোষণার পর বিশ্ব বাজারে প্রতি ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেলের দাম ২০১৪ সালের পর প্রথমবারের মত ১০০ ডলার ছাড়িয়েছে।

যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্ররা আগে থেকেই হুঁশিয়ারি দিয়ে আসছিল, রাশিয়া ইউক্রেইনে আগ্রাসন চালালে পরিণতি হবে ভয়াবহ। বৃহস্পতিবার ইউক্রেইনের দনবাসে সেনা অভিযানের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এর সরাসরি প্রভাব পড়ে জ্বালানি ও শেয়ারবাজারে। লন্ডনে ফিউচার মার্কেটে ব্রেন্ট ক্রুড ওয়েলের দাম ৩ দশমিক ৩ শতাংশের মত বেড়ে যায়।

বিবিসি লিখেছে, সৌদি আরবের পর সবচেয়ে বেশি জ্বালানি তেল রপ্তানি করে রাশিয়া। সেইসঙ্গে বিশ্বে সবচেয়ে বেশি প্রাকৃতিক গ্যাস রাশিয়াতেই উত্তোলন করা হয়। আর ওই গাসের ওপর ইউরোপ অনেকটা নির্ভরশীল।

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারীর শুরু থেকেই চাপের মধ্যে ছিল বৈশ্বিক জ্বালানি বাজার। সংকট কাটিয়ে উঠতে চাহিদার সঙ্গে যোগান দেওয়া সম্ভব হচ্ছিল না।

সৌদি আরবের নেতৃত্বে ওপেক জোট উৎপাদন বাড়িয়ে সংকট কাটানোর চেষ্টা করছে। তবে চাহিদার তুলনায় পর্যাপ্ত সরবরাহ না থাকায় জ্বালানি তেলের বাজার যে অস্থির হয়ে উঠবে তা আগেই বোঝা যাচ্ছিল। ইউক্রেইন সংকট সেই ‘আগুনে ঘি ঢেলেছে’।

এর আগে মঙ্গলবার ইউক্রেইনের পূর্বাঞ্চলে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত দুই অঞ্চলকে রাশিয়া ‘স্বাধীন’ রাষ্ট্র হিসাবে স্বীকৃতির পর ফিউচার মার্কেটে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড অয়েলের দাম প্রায় ৯৮ মার্কিন ডলারে পৌঁছেছিল।

জেপিমরগান চেজ অ্যান্ড কো. বলছে, ইউক্রেন নিয়ে উত্তেজনা বাড়তে থাকলে এ বছরের দ্বিতীয় প্রান্তিকে তেলের গড় দাম ১১০ ডলারও ছাড়াতে পারে। পরবর্তী প্রান্তিক পর্যন্ত এই উচ্চ দাম অব্যাহত থাকতে পারে।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার পদক্ষেপের কারণে জ্বালানি তেলের দামের ঊর্ধ্বগতি মোকাবিলায় মিত্রদের সঙ্গে সমন্বয় করে তার তেলের জরুরি সরবরাহ চালু রাখার চেষ্টা করছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888