শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:১৯ অপরাহ্ন

কক্সবাজারে এসএসসিতে ও সমমানের পরীক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ২৭৫

শাহ নিয়াজ : করোনার কারণে দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর গতকাল রোববার থেকে কক্সবাজারে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ও সংক্ষিপ্ত সিলেবাসে এবারের পরীক্ষায় জেলার ৪৭টি কেন্দ্রে ৩০ হাজার ৯ শ ৪৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে।

রোববার প্রথম দিন সকালে এসএসসি’র পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), দাখিলের কোরআন মজিদ ও তাজভিদ সকালে এবং বিকালে দাখিলের পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। হবে। আর কারিগরির (ভোকেশনাল) পদার্থবিজ্ঞান-২ (সৃজনশীল) পরীক্ষা অনুষ্ঠিত হয়। জেলায় প্রথম দিনে এসএসসি, দাখিল ও ভোকেশনালসহ তিনটি বিভাগে ৪৭টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ১১ হাজার ৮১৪ জন। যার মধ্যে অংশ নিয়েছে ১১ হাজার ৫৩৯ জন পরীক্ষার্থী। তিনটি বিভাগে মোট অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ২৭৫ জন। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে শুধুমাত্র দাখিল বিভাগেই অনুপস্থিত ছিলো ২১১ জন পরীক্ষার্থী।

প্রথম দিনে এস.এস.সি পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৪ হাজার ১২৮ জন। উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ১০১ জন। অনুপস্থিত ২৭ জন। দাখিল পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৬ হাজার ৫৬২ জন। উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ৩৫১ জন। অনুপস্থিত ২১১ জন। ভোকেশনাল পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ১ হাজার ১২৪ জন। উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৮৭ জন। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৩৭ জন।

এদিকে, প্রথমদিনে সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে পরীক্ষা। সকল পরীক্ষা কেন্দ্রের আশপাশে ২০০ গজের মধ্যে জারি করা হয়েছে ১৪৪ ধারা। এছাড়াও বন্ধ রাখা হয়েছে কোচিং সেন্টার ও কেন্দ্রের পাশের ফটোকপির দোকান।

সকালে কক্সবাজার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় ও মডেল হাই স্কুল পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিভীষণ কান্তি দাশ, জেলা শিক্ষা কর্মকর্তা মু. নাছির উদ্দিন, নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং কেন্দ্রসচিবসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পরিদর্শনকালে জেলা প্রশাসক বলেন, স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠ ও সুন্দরভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। দীর্ঘদিন পরে ছাত্র-ছাত্রীরা পরীক্ষায় অংশ নিতে পেরে সবাই উৎফুল্ল ছিল।
অপরদিকে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ কয়েকটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায়। এ সময় কেন্দ্র সচিব রামমোহন সেন, বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমীর প্রধান শিক্ষক ছৈয়দ করিম, ডিপিএইচই এর সহকারী প্রকৌশলী মোঃ আল আমিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ সেলিম উদ্দিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888