লাইফস্টাইল

পাঁচমিশালি ঘরের খাবার

মা-চাচিদের রান্নার স্বাদই আলাদা। খুব অল্প তেল-মসলায়, সাধারণ উপকরণে অসাধারণ স্বাদের রান্নাগুলো জিবে জল আনে। তেমন কিছু রান্না নিয়ে আজকের রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী জিনিয়া ইসলাম

পোয়া মাছ দোপেঁয়াজাযা যা লাগবে : পোয়া মাছ ৬-৮ টুকরা, পেঁয়াজকুচি আধা কাপ, পেঁয়াজ বাটা ২ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ৩-৪টি, পানি ১ কাপ, তেল আধা কাপ, ধনেপাতা সামান্য ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : মাছ কেটে ধুয়ে লবণ মাখিয়ে রাখুন ১০ মিনিট। এরপর আবারও মাছগুলো ভালো করে ধুয়ে নিন। সামান‍্য হলুদ-মরিচগুঁড়া ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে গরম তেলে ভেজে নিন। ভাজা হলে উঠিয়ে নিতে হবে। ওই তেলে পেঁয়াজকুচি দিয়ে সোনালি রঙ হলে পেঁয়াজ বাটা, লবণ দিয়ে কষাতে কষাতে এক এক করে বাকি মসলা দিয়ে দিন। সব মসলা ভালো করে কষিয়ে পানি দিন। ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। পানি বলক এলে ভাজা মাছ দিয়ে আবারও ঢেকে দিন। তেল ওপরে উঠলে কাঁচা মরিচ ও ধনেপাতা দিয়ে দিন। তৈরি হয়ে গেল দারুণ মজার পোয়া মাছ দোপেঁয়াজা।

লতি চিংড়ি 

যা যা লাগবে : লতি আধা কেজি, চিংড়ি (মাঝারি) ৮-১০ পিস, তেল আধা কাপ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, পেঁয়াজকুচি ২টি, পানি ১ কাপ ও লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : লতি ছিলে আঁশ ফেলে টুকরা করে নিন এক আঙুল সমান করে। চিংড়ি পেট ও পিঠের শিরা ফেলে ধুয়ে একটু হালকা হলুদ ও লবণ মিশিয়ে অল্প তেলে ভেজে নিন। লাল হলেই নামিয়ে নিন। ওই ভাজা তেলে বাকি তেল দিয়ে গরম হলে পেঁয়াজকুচি দিন। হালকা ভেজে নরম হলে লবণ, আদা-রসুন বাটা, হলুদগুঁড়া ও ধনেগুঁড়া দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। লতিগুলো মসলায় দিয়ে নেড়ে দিন, যাতে পুড়ে না যায়। লতি কষানো হলে পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে। ১০ মিনিট পর ঢাকনা নামিয়ে নেড়ে দিন। পানি ৮০ শতাংশ শুকিয়ে গেলে ভাজা চিংড়ি ওপরে দিয়ে আবারও ঢেকে দিন। আঁচ কমিয়ে রেখে চুলায় ৫ মিনিট দমে রাখুন। এতে লতি বাকিটুকু সিদ্ধ হবে এবং চিংড়ি রান্না হবে। তবে চিংড়ি বেশি সময় রান্না করলে তা রাবারের মতো শক্ত হয়ে যায়। তাই এর রান্নার সময়কাল ৩-৪ মিনিট হলেই যথেষ্ট। 

পাঁচমিশালি সবজি

যা যা লাগবে : লাউ (টুকরা) আধা কাপ, গাজর (টুকরা) আধা কাপ, পটোল (টুকরা) আধা কাপ, ঝিঙা (টুকরা) আধা কাপ, মিষ্টিকুমড়া আধা কাপ, আলু আধা কাপ, কাঁচা কলা আধা কাপ, পেঁপে আধা কাপ, পেঁয়াজ (টুকরা) ১ কাপ, কাঁচা মরিচ ২টি, আদা বাটা দেড় চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, পাঁচফোড়ন ১ চা-চামচ, বেরেস্তা ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, পানি ২ কাপ, শুকনা মরিচ ২টি, চিনি সামান্য ও লবণ পরিমাণমতো। 

যেভাবে তৈরি করবেন : প্রথমে পাত্রে তেল গরম করে পাঁচফোড়ন এবং শুকনা মরিচ দিয়ে গাজর ও পেপে দিয়ে ভেজে নিন। এবার পেঁয়াজ টুকরা দিয়ে সামান্য ভেজে কেটে রাখা সব সবজি দিতে হবে। আদা বাটা, রসুন বাটা, হলুদগুঁড়া, জিরাগুঁড়া, লবণ ও চিনি দিয়ে ভালো করে কষাতে হবে। মাঝারি আঁচে রান্না করতে হবে। কষানো হলে বেরেস্তা ও পানি দিয়ে রান্না করুন। সবজি কিছুক্ষণ পরপর নেড়ে দিতে হবে, যেন তলায় লেগে না যায়। পানি শুকিয়ে সবজি সিদ্ধ হলে ওপরে ধনেপাতা ছিটিয়ে পরিবেশন করুন।

মুখি দিয়ে ডাল

যা যা লাগবে : মসুর ডাল আধা কাপ, কচুরমুখি ৫-৬টি, পেঁয়াজকুচি (মাঝারি) ৩টি, আদা-রসুন বাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, তেল ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পানি ২ কাপ, কাঁচা মরিচ ২টি, বেরেস্তা ২ টেবিল চামচ, ধনেপাতা সামান্য।

যেভাবে তৈরি করবেন : ডাল ধুয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। অন্যদিকে মুখি ছিলে ধুয়ে লম্বা চার টুকরা করে নিন। একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজকুচি দিয়ে হালকা সোনালি রঙ হলে লবণ, আদা-রসুন বাটা ও সব গুঁড়া মসলা দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। কষানো হলে ডাল দিয়ে কিছুক্ষণ নেড়ে মুখি দিন। ডাল-মুখি দুটোই ভালো করে কষাতে হবে। এরপর পানি দিয়ে ঢেকে দিতে হবে মুখি ও ডাল সিদ্ধ হওয়া পর্যন্ত। ডাল খুব ঘন বা খুব পাতলা হবে না। ধনেপাতা কুচি ওপর থেকে ছড়িয়ে দিন। তৈরি কচুরমুখি দিয়ে মসুর ডাল। 

nupa alam

Recent Posts

শান্তিপূর্ণভাবে ইভিএম মেশিনের মাধ্যমে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন

ফয়সাল উদ্দিন রিপন : বাংলাদেশ নির্বাচন কমিশনের ঘোষিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন ৮মে…

1 week ago

ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি

বিশেষ প্রতিবেদক : ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে প্রাণ বাঁচাতে প্রায় ৮ লাখ…

1 month ago

‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ায় পাহাড় কেটে সংঘবদ্ধ মাটির পাচারকারি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার…

1 month ago

মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন

টেকনাফ প্রতিবেদক : সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির চলমান…

1 month ago

কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার পৌরসভাকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে উন্নয়ন সংস্থা ব্র্যাকের সাথে যৌথভাবে কাজ…

1 month ago

কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর

বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প ও খুরুশকুল বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে…

1 month ago