আন্তর্জাতিক

মিয়ানমারের প্রতিনিধি দলকে রোহিঙ্গাদের স্বদেশ ফেরার আকুতি

নিজস্ব প্রতিবেদক : প্রত্যাবাসন ইস্যূতে আসা মিয়ানমারের প্রতিনিধি দলের সদস্যরা স্বদেশ ফিরতে আগ্রহী রোহিঙ্গাদের সাথে আলাপ করছেন। তাদের কাছে জানতে চাওয়া হচ্ছে মতামত সহ নানা তথ্য। আর এসব কারণে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় নতুন করে আশার সঞ্চার হয়েছে।

প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ থেকে পাঠানো তালিকাভুক্ত রোহিঙ্গাদের তথ্য যাচাই করতে ১৫ মার্চ বুধবার কক্সবাজারের টেকনাফ হয়ে বাংলাদেশে এসেছে মিয়ানমারের ২২ সদস্যদের প্রতিনিধি দল। দেশটির মিনিস্ট্রি অব ফরেন অ্যাফেয়ার্সের মংডুর আঞ্চলিক পরিচালক অং মাইউ এর নেতৃত্বে আসা সদস্যদের ৫ জন প্রাথমিক আলোচনা শেষে মিয়ানমার ফেরত গেলেও এখনও অবস্থান করছেন ১৭ সদস্য। যারা কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে স্বদেশ ফিরতে আগ্রহী রোহিঙ্গাদের সাথে আলাপ করছেন।

কক্সবাজারস্থ অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দ্দৌজা জানিয়েছেন, প্রতিনিধি দলের ১৭ সদস্য বুধবার পুরো দিন রোহিঙ্গাদের মধ্যে ২৭ জন নারী, পুরুষ ও শিশুদের সাথে আলাপ করে তাদের মতামত শুনেছেন। বৃহস্পতিবার সকাল থেকেও রোহিঙ্গাদের সাথে আলাপ করবেন। প্রতিনিধি দলটি আগামী ২১ মার্চ পর্যন্ত কক্সবাজারে থাকবেন। প্রক্রিয়া শেষে প্রতিনিধি দলের বিস্তারিত সকলকে অবহিত করা হবে।

শরনার্থী বিষয়ক কমিশনের সূত্র নিশ্চিত করেছে যে, মিয়ানমার থেকে আগত প্রতিনিধিদলটির সাথে বাংলাদেশ থেকে মিয়ানমার পাঠানো তালিকার বিষয়টির বাইরেও পুরো প্রত্যাবাসন প্রক্রিয়াটির রুট ম্যাপ নিয়ে সিদ্ধান্ত হবে। শরনার্থী কমিশনের দাবী বাংলাদেশ মিয়ানমারকে ৮ লাখ ৩০ হাজারের মতো রোহিঙ্গার তালিকা দিয়েছিল। সেখান থেকে বেছে নেয়া হয়েছে মাত্র ৬০ হাজারের মতো। এসব বিষয়টিও আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

তবে মিয়ানমার প্রতিনিধি দলের এ সফরকে ঘীরে নতুন করে স্বদেশে ফেরার স্বপ্ন দেখছেন আশ্রিত রোহিঙ্গারা। প্রতিনিধি দলের সাথে কথা বলা রোহিঙ্গাদের কয়েক জনের সাথে আলাপ হয়েছে প্রতিবেদকের।

এর মধ্যে টেকনাফ শালবাগান ২৬ নম্বর ক্যাম্পের সাব মাঝি ছৈয়দ হোসেন জানান, প্রতিনিধি দলটির সাথে তিনি স্বদেশ মিয়ানমারের ফেরত যাওয়ার আগ্রহের কথা জানিয়েছেন। তিনি তাদের বলেছেন, এখানে আশ্রিত জীবনে থাকতে চান না। কারণ নিজেদের দেশ আসে। যে দেশে ভিটে-মাটি, জমি-জমা রয়েছে। সেই দেশ মিয়ানমারে ফিরতে যেতে চাই।

টেকনাফ শালবাগান ক্যাম্পের বাসিন্দা কামাল হোসেন জানান, মিয়ানমার প্রতিনিধি দল এসেছে খুব খুশি। ৫-৬ বছর হয়েছে এখন নিজদেশে ফিরে যেতে বেশি ইচ্ছে হচ্ছে। তাই নিজের দেশে চলে যেতে চাই। তিনি প্রতিনিধি দলকে বলেছেন, সারাজীবন বাংলাদেশে থাকতে পারব না, আমাদের দেশে আমরা চলে যেতে চাই। আমাদের সরকার যদি আমাদের মেনে নেয়; তাহলে আমরা তো অবশ্যই চলে যাব।

ক্যাম্প ২৪ এর বাসিন্দা আমিন উল্লাহ বলেন, মিয়ানমার প্রতিনিধি দল আসায় শুকরিয়া জানাচ্ছি। এবার যেন স্বদেশে ফিরতে পারি।

ক্যাম্প ২৭ এর বাসিন্দা আবুল বশর বলেন, প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে এসেছিলাম। তারা আমাদের জন্য অনেক করেছে, যেটি শুকরিয়া করে শেষ হবে না। এখন আর ত্রিপলের নিচে বসবাস করতে ভাল লাগছে না। আমরা এক্ষুনি নিজদেশ মিয়ানমারে চলে যাব। এমন কথা হয়েছে প্রতিনিধি দলের সাথে।

উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমারের নির্যাতনের মুখে পালিয়ে আসা প্রায় ১২ লাখ রোহিঙ্গা উখিয়া টেকনাফের ৩৩টি ক্যাম্প ও ভাসানচরে আশ্রিত আছেন।

nupa alam

Recent Posts

শান্তিপূর্ণভাবে ইভিএম মেশিনের মাধ্যমে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন

ফয়সাল উদ্দিন রিপন : বাংলাদেশ নির্বাচন কমিশনের ঘোষিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন ৮মে…

1 week ago

ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি

বিশেষ প্রতিবেদক : ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে প্রাণ বাঁচাতে প্রায় ৮ লাখ…

1 month ago

‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ায় পাহাড় কেটে সংঘবদ্ধ মাটির পাচারকারি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার…

1 month ago

মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন

টেকনাফ প্রতিবেদক : সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির চলমান…

1 month ago

কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার পৌরসভাকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে উন্নয়ন সংস্থা ব্র্যাকের সাথে যৌথভাবে কাজ…

1 month ago

কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর

বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প ও খুরুশকুল বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে…

1 month ago