কক্সবাজার জেলা

কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার পৌরসভাকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে উন্নয়ন সংস্থা ব্র্যাকের সাথে যৌথভাবে কাজ শুরু করেছে। প্রাথমিক পর্যায়ে পৌরসভার ৪ টি ওয়ার্ডকে নিয়ে এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। এই বর্জ্য ব্যবস্থাপনা বাস্তবায়নে সমন্বয় কমিটি গঠণ করা হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় সাগর পাড়ের একটি অভিজাত হোটেলে আয়োজিত এক মতবিনিময় সভায় কমিটিটি গঠণ করা হয়।

কক্সবাজার পৌরসভার মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জানানো হয়, বিশ্ব ব্যাংকের অর্থায়নে এবং ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগামের সহযোগিতায় কক্সবাজার পৌরসভা প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় একটি নতুন প্রকল্প বাস্তবায়ন শুরু করেছে। প্লাস্টিক পণ্যের ব্যবহার নিয়ন্ত্রণ ও প্লাস্টিক বর্জ্যের সুষ্ঠ ব্যবস্থাপনার লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর জন্য অংশীজনদের অংশগ্রহণে একটি সমন্বয় কমিটি গঠন করা।

সভায় মেয়র বলেন, কক্সবাজার পৌরসভা হবে একটি পরিচ্ছন্ন শহর। এই শহরকে পরিচ্ছন্ন রাখতে সকলের সহযোগিতা প্রয়োজন।

কক্সবাজার পৌরসভার সমাজ উন্নয়ন কর্মকর্তা শামীম আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে পৌরসভার প্যানেল মেয়র-১ জনাব সালাউদ্দিন সেতু বলেন, কক্সবাজার পৌরসভার ১, ৪, ১০ ও ১২ নম্বর ওয়ার্ডে এই প্রকল্পটি শুরু হচ্ছে। তা সফল হলে ১২ টি ওয়ার্ডেই বাস্তায়ন হবে এই প্রকল্প।

প্রকল্পটি কর্মকর্তা ফারিয়া আলম রিয়া তার বক্তব্য বলেন, কক্সবাজার পর্যটন এলঅকার ৩০ টি আবাসিক প্রতিষ্ঠান, আগত পর্যটক, সাধারণ নাগরিকদের সচেতনতা তৈরি করে এই প্রকল্পটি বাস্তবায়ন হবে।

এতে অন্যান্যদের মধ্যে কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মুজিবুল ইসলাম, প্রকল্প প্রধান ইমামুল আজম শাহী, সহ অন্যন্যারা বক্তব্য রাখেন।

শেষে ঘোষণা করা হয় গঠিত কমিটিটি। কমিটি হল, মো: মাহাবুবুর রহমান চৌধুরী (মেয়র, কক্সবাজার পৌরসভা) সভাপতি, সালাউদ্দিন সেতু (প্যানেল মেয়র-১, কাউন্সিলর ১০ নং ওয়ার্ড, কক্সবাজার পৌরসভা) সহ সভাপতি। সদস্যরা হলেন, শাহেনা আক্তার পাখি (কাউন্সিলর ১, ২ ও ৩ নং ওয়ার্ড, কক্সবাজার পৌরসভা) – সদস্য, রাছেল চৌধুরী (পৌর নির্বাহী কর্মকর্তা, কক্সবাজার পৌরসভা), পরাক্রম চাকমা (নির্বাহী প্রকৌশলী, কক্সবাজার পৌরসভা), শামীম আকতার (সমাজ উন্নয়ন কর্মকর্তা, কক্সবাজার পৌরসভা), মো: মোসাইব ইবনে রহমান (পরিদর্শক, পরিবেশ অধিদপ্তর, কক্সবাজার জেলা কার্যালয়), মোহাম্মদ মুজিবুল ইসলাম (সাধারণ সম্পাদক, প্রেস ক্লাব, কক্সবাজার), মোহাম্মদ রমজান আলী (প্রধান শিক্ষক, কক্সবাজার মডেল হাই স্কুল, সাজেদা বেগম (ওয়াশ অফিসার, ইউনিসেফ, কক্সবাজার ফিল্ড অফিস ), আবুল কাশেম সিকদার (সভাপতি, হোটেল মোটেল রেষ্টহাউজ মালিক সমিতি, কক্সবাজার), দেলোয়ার হোসাইন (সাধারণ সম্পাদক, নৌকা মালিক সমিতি, কক্সবাজার), রোকসানা সুমি (প্রতিনিধি, দৈনিক কক্সবাজার ও যুব প্রতিনিধি), কবির হোছাইন (কনজারভেন্সী ইন্সপেক্টর, কক্সবাজার পৌরসভা)।

nupa alam

Recent Posts

শান্তিপূর্ণভাবে ইভিএম মেশিনের মাধ্যমে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন

ফয়সাল উদ্দিন রিপন : বাংলাদেশ নির্বাচন কমিশনের ঘোষিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন ৮মে…

7 days ago

ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি

বিশেষ প্রতিবেদক : ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে প্রাণ বাঁচাতে প্রায় ৮ লাখ…

1 month ago

‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ায় পাহাড় কেটে সংঘবদ্ধ মাটির পাচারকারি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার…

1 month ago

মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন

টেকনাফ প্রতিবেদক : সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির চলমান…

1 month ago

কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর

বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প ও খুরুশকুল বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে…

1 month ago

রামুতে ড্রাম্প ট্রাক উল্টে চালকের মৃত্যু

রামু প্রতিবেদক : রামুতে ড্রাম্প ট্রাক উল্টে চালকের মৃত্যু হয়েছে। সোমবার দিবাগত রাত ২ টার…

1 month ago