কক্সবাজার জেলা

শিশু পার্কে মধ্যরাত পর্যন্ত অশিশুসুলভ অনুষ্ঠান

বিশেষ প্রতিবেদক : নাফ মেরিন শিশু পার্ক, কক্সবাজারের টেকনাফ সমুদ্র সৈকতের মহেশখালীয়াপাড়া ঘাটস্থ মেরিন ড্রাইভের পাশেই অবস্থিত। শিশুদের সুষ্ঠু বিনোদনের আশ্বাসে বেসরকারিভাবে এ প্রতিষ্ঠানটি চালু হয়েছে ২০২১ সালের জানুয়ারি মাসে। সম্প্রতি এই পার্কটিতে মধ্যরাত পর্যন্ত অশিশু সুলভ আপত্তিকর গান-নাচের অনুষ্ঠান আয়োজনকে ঘীরে ক্ষুব্ধ হয়ে উঠেছেন সাধারণ অভিভাবক সহ ধর্মপ্রাণ মানুষ।

অভিযোগ উঠেছে, গত ১৫ দিনের বেশি সময় ধরে এমন অনুষ্ঠানটি চলে আসছে। যেটাকে মূখ্য করে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত টেকনাফের গ্রামে গ্রামে ইজিবাইকে মাইকে প্রচার করে চলছে প্রকাশ্যে লটারি বিক্রি। আর মধ্যরাতে অনুষ্ঠান শেষে অনুষ্ঠিত হয় এ লটারির ড্র। এছাড়া পার্কটি জুড়ে প্রকাশ্যে জুয়ার আসর পরিচালনা, মিয়ানমারের বিয়ার-মদ বিক্রি ও পানের অভিযোগ করেছেন অনেকেই।

পার্কটিতে চলাচল অনুষ্ঠানের ভিডিও ফুটেজ, ছবি প্রতিবেদকের কাছেও পাঠিয়েছে অভিযোগকারিরা।

টেকনাফ সদর ইউনিয়নের খোনকারপাড়া এলাকার আবদুল করিম জানিয়েছেন, শিশু পার্কটি তার বাড়ি খুব নিকটে অবস্থিত। পার্কটি বর্তমানে সন্ধ্যার পর থেকে রাত ১-২ টা পর্যন্ত আপত্তিকর গান, নাচের অনুষ্ঠান হচ্ছে। যেখানে তরুণ, যুবক সহ নানা বয়স্ক মানুষ টিকেট কেটে প্রবেশ করছেন। অনুষ্ঠানটি গান, নাচ যে পরিস্থিতি তা কোনভাবেই শিশু সুলভ হতে পারে না। শিশু পার্কের নামে এমন আয়োজন সত্যি দুঃখজনক।

টেকনাফের একটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক না প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, একটি প্রভাবশালী চক্র শিশু পার্ক ঘীরে আয়োজনটি শুভনীয় না। এটাকে পুঁজি করে প্রতিদিন সকাল থেকে রাত ৭-৮ টা পর্যন্ত টেকনাফ উপজেলার অলি-গলিতে মাইক যোগে লটারি বিক্রি করছে ইজিবাইক আরোহি যুবকরা। প্রতিটি টিকেট ২০ টাকায় আকর্ষণীয় পুরস্কার প্রদানের প্রলোভনে বিক্রি হচ্ছে তা। যা কিনে পুরষ্কার পাওয়ার জন্য রাতে টিকেট কেটে যাচ্ছে পার্কটিতে। আর রাতে ওই পার্কে যা হচ্ছে বলে শুনা যাচ্ছে তা শিশু পার্কের অনুষ্ঠান হতে পারেনা। অসুষ্ঠু বিনোদনের মাধ্যম।

অনুষ্ঠান দেখেছেন এক যুবকদের মধ্যে আবদুস সালাম, গফুর মিয়া নামের কয়েকজন জানিয়েছেন, পার্কটি বিভিন্ন আঞ্চলিক গানের সাথে যুবক-যুবতি জড়িয়ে ধরে লাফা-লাফি, অশ্লিল অঙ্গ ভঙ্গি সহ যা হচ্ছে তা কোনটাই শিশু সুলভ বলা যাবে না। ওখানে এমন রাতে শিশুরা যাওয়ার কথাও না। আর এ অনুষ্ঠান ঘীরে পার্ক জুড়ে প্রকাশ্যে জুয়ার আসর পরিচালনা হচ্ছে। পার্কের নির্ধারিত কর্মীরা ঘুরে ঘুরে মিয়ানমারের বিয়ার-মদ বিক্রি এবং তা পান করার দৃশ্যও দেখা গেছে বলে অভিযোগ তাদের।

টেকনাফ উপজেলা ওলামা পরিষদের সভাপতি মৌলভী মাহবুবুর রহমান মুজাহেরী জানান, পার্কটিতে গান, নাচ, লাটরি, জুয়া, মদের আসর চলছে। এব্যাপারে গত বুধবার (১ মার্চ) উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিতভাবেও জানিয়েছেন তারা। তবে কার্যকর কোন উদ্যোগ গ্রহণ করেননি।

শিশু পার্কটিতে অনুষ্ঠানের যে ভিডিও ফুটেজ দেখেছেন উল্লেখ করে জাতীয় শিশু কিশোর সংগঠন খেলাঘর আসরের সাধারণ সম্পাদক কবি এম জসিম উদ্দিন জানান, যা দেখে গেছে এটা শিশু সুলভ বা সুষ্ঠু বিনোদনের অংশ না। এটা শিশু পার্কের নামে উন্মাদনা। এটা নিন্দানীয়। শিশু পার্ক অবশ্যই শিশুদের সুষ্ঠু বিনোদনের উপকরণ করতে হবে। প্রশাসনের বিষয়টি দ্রæত ব্যবস্থা নেয়া জরুরী।

পার্কটি পরিচালনাকারি ব্যবস্থাপক ফজলুল কবির, টেকনাফ উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক। তিনি জানান, পার্কটিতে যে আয়োজন চলছে তা প্রশাসনের অনুমতি নিয়ে পরিচালনা হচ্ছে। ওখানে আপত্তিকর বা অশ্লিল কোন কিছুই হচ্ছে না। কেউ প্রমাণ দিতে পারলে সাথে সাথে বন্ধ করে দেয়া হবে। লটারি বিক্রি বা ড্র করে পুরষ্কার প্রদানের সত্যতা স্বীকার করলেও জুয়া বা মদের আসর পরিচালনার বিষয়টি সত্য নয় বলে দাবি করেন তিনি।

তিনি বলেন, ‘পার্কে যা হচ্ছে তা সুষ্ঠু বিনোদন ও বাঙ্গালী সংস্কৃতির ঐতিহ্যবাহি না অনুষ্ঠান। এটা নিয়ে বিভ্রান্তির কোন সুযোগ নেই।’

কক্সবাজারের পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম জানিয়েছেন, টেকনাফের পার্কটিতে অনুষ্ঠানের আয়োজনের জন্য শর্ত সাপেক্ষে অনুমতি প্রদান করেছে প্রশাসন। যদি ওখানে কোন প্রকার শর্ত ভঙ্গ করা হয় তা হলে তা বাতিল করবে প্রশাসন। তবে ওখানে জুয়া বা মদের যে কথা বলা হচ্ছে তা তদন্ত করে দেখা হবে। হলে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে।

পুলিশ সুপার জানান, মধ্য রাত পর্যন্ত অনুষ্ঠান আয়োজনের সুযোগ নেই। কয় টা পর্যন্ত অনুষ্ঠান করা যাবে তা শর্তে বলা হয়েছে। আর অনুষ্ঠান অবশ্যই বাঙ্গালী সংস্কৃতি ও স্থানীয় লোকজ সংস্কৃতির অংশ হতে হবে। আপত্তিকর করা যাবে না। বাঙ্গালী সংস্কৃতির সাথে মিলে এমন কোন অনুষ্ঠানকে পুঁজি বিভ্রান্তি বা উগ্রবাদিরা বিশৃঙ্খলা করার চেষ্টা করলে তাও মেনে নেয়া হবে না।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান অনুষ্ঠানের অনুমতি প্রদানের সত্যতা স্বীকার করে জানান, ইজিবাইক যোগে মাইকে প্রচার করে লটারি বিক্রি, জুয়া বা মদের আসরের তথ্য তিনি জানেন না। হলে আইনগত ব্যবস্থা নেবেন।

তিনিও অনুষ্ঠান অবশ্যই বাঙ্গালী সংস্কৃতি ও স্থানীয় লোকজ সংস্কৃতির অংশ হতে হবে মন্তব্য করে কোন উগ্রবাদিরা বিশৃঙ্খলা করার চেষ্টা করলে তাও মেনে নেয়া হবে না বলে জানান।

এদিকে, শিশু পার্কের এসব আপত্তিকর অনুষ্ঠান বন্ধের দাবি জানিয়েছে বৃহস্পতিবার বিকাল ৫ টায় টেকনাফ বাস স্টেশন সংলগ্ন এলাকায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করা হয়েছে। সর্বস্তরের তৌহিদী জনতার ব্যানারে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন, মৌলভী মনির আহমদ, মৌলভী ইমদাদ উল্লাহ, মোহাম্মদ উল্লাহ রিয়াদ, ইলিয়াস ফারুকী, মোহাম্মদ শফি, আশরাফ আলী প্রমুখ।

কয়েক শত মানুষের অংশগ্রহণে সমাবেশ শিশু পার্কের অনুষ্ঠান বন্ধ করা না হলে বৃহত্তর কর্মসূচির হুশিয়ারিও উচ্চারণ করা হয়। মানববন্ধন শেষে এক বিক্ষোভ মিছিলও বের করা হয়।

nupa alam

Recent Posts

শান্তিপূর্ণভাবে ইভিএম মেশিনের মাধ্যমে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন

ফয়সাল উদ্দিন রিপন : বাংলাদেশ নির্বাচন কমিশনের ঘোষিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন ৮মে…

1 week ago

ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি

বিশেষ প্রতিবেদক : ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে প্রাণ বাঁচাতে প্রায় ৮ লাখ…

1 month ago

‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ায় পাহাড় কেটে সংঘবদ্ধ মাটির পাচারকারি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার…

1 month ago

মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন

টেকনাফ প্রতিবেদক : সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির চলমান…

1 month ago

কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার পৌরসভাকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে উন্নয়ন সংস্থা ব্র্যাকের সাথে যৌথভাবে কাজ…

1 month ago

কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর

বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প ও খুরুশকুল বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে…

1 month ago