এক্সক্লুসিভ

নাফনদীতে বিজিবি-বিজিপি যৌথ টহল

নিজস্ব প্রতিবেদক : প্রায় তিন বছর বন্ধ থাকার পর কক্সবাজারে টেকনাফের নাফ নদীতে বিজিবি ও বিজিপির যৌথ টহল পরিচালিত হয়েছে; এতে উভয় দেশের সীমান্ত সুরক্ষার পাশাপাশি স্ব-স্ব সীমান্তরক্ষী বাহিনীর নিয়ন্ত্রণ প্রতিষ্টিত হবে বলে জানিয়েছে বিজিবি।

মঙ্গলবার সকাল সাড়ে ৯ টায় বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের আওতাধীন নাফ নদীর হোয়াইক্যং থেকে জালিয়ারদ্বীপ পয়েন্ট পর্যন্ত এলাকায় এ যৌথ টহল পরিচালিত হয় বলে জানান বিজিবির ব্যাটালিয়ন অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার।

এর আগে গত ২০২০ সালে বিশ্বব্যাপী করোনা মহামারী এবং গত বছর জুলাই মাস হতে বাংলাদেশ মিয়ানমার সীমান্তে উদ্ভুদ উত্তেজনাকর পরিস্থিতির কারণে প্রায় তিন বছর বিজিবি ও বিজিপির যৌথ টহল বন্ধ ছিল।

বিজিবি জানিয়েছে, যৌথ বিজিবির টেকনাফ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার এর নেতৃত্বে ১২ সদস্যের এবং বিজিপির ১ নম্বর পিইন পিউ ব্যাটালিয়নের অধিনায়ক পুলিশ লেফটেন্যান্ট কর্ণেল ইয়ে ওয়াই শো’র নেতৃত্বে ১২ সদস্যের টহলদলের নেতৃত্ব দেন।

লে. কর্ণেল শেখ খালিদ বলেন, সীমান্ত সুরক্ষা ছাড়াও চোরাচালান, মানবপাচার, মাদকপাচার, অবৈধ অনুপ্রবেশ এবং আন্তঃরাষ্ট্রীয় সীমান্ত অপরাধ দমনে বিজিবি পেশাদারিত্বের সাথে বিজিবি দায়িত্ব পালন করে আসছে। তারই অংশ হিসেবে বিভিন্ন সময়ে বিজিবি ও বিজিপির মধ্যে পতাকা বৈঠক, প্রীতি খেলাধুলার আয়োজন এবং যৌথ টহলসহ নানা তৎপরতা চালিয়ে আসছিল। কিন্তু করোনা মহামারি ও সীমান্তে উদ্ভুদ উত্তেজনাকর পরিস্থিতির কারণে গত প্রায় তিন বছর ধরে বিজিবি ও বিজিপির মধ্যে যৌথ টহল কার্যক্রম বন্ধ ছিল। এতে সীমান্ত সুরক্ষায় বিরূপ প্রভাব পড়ে। “

বিজিবির এ কর্মকর্তা বলেন, ” সীমান্ত সুরক্ষায় গত ৩০ অক্টোবর টেকনাফে বিজিবি ও বিজিপির মধ্যে ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্টিত হয়। এতে বিজিবি-বিজিপি সীমান্তে সার্বক্ষণিক নজরদারির যৌথ টহলের লক্ষ্যে সিদ্ধান্ত হয়েছিল। এরই অংশ হিসেবে মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত নাফ নদীতে আন্তর্জাতিক সীমারেখা বরাবর উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর যৌথ মহড়া পরিচালিত হয়। এর ফলে নাফ নদীর যেসব দ্বীপগুলোতে চোরাকারবারি ও দুষ্কৃতিকারি দল অভয়াশ্রম হিসেবে ব্যবহার করতো যৌথ টহলের কারণে স্ব-স্ব সীমান্তরক্ষী বাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্টা পাবে। এতে অপরাধের মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে সীমান্ত সুরক্ষিত হবে। “

ভবিষ্যতেও সীমান্তে যৌথ মহড়া কার্যক্রম পরিচালনায় উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনী সম্মতি প্রকাশ করেছে বলে জানান লে. কর্ণেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার।

nupa alam

Recent Posts

ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি

বিশেষ প্রতিবেদক : ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে প্রাণ বাঁচাতে প্রায় ৮ লাখ…

3 weeks ago

‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ায় পাহাড় কেটে সংঘবদ্ধ মাটির পাচারকারি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার…

3 weeks ago

মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন

টেকনাফ প্রতিবেদক : সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির চলমান…

3 weeks ago

কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার পৌরসভাকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে উন্নয়ন সংস্থা ব্র্যাকের সাথে যৌথভাবে কাজ…

3 weeks ago

কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর

বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প ও খুরুশকুল বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে…

3 weeks ago

রামুতে ড্রাম্প ট্রাক উল্টে চালকের মৃত্যু

রামু প্রতিবেদক : রামুতে ড্রাম্প ট্রাক উল্টে চালকের মৃত্যু হয়েছে। সোমবার দিবাগত রাত ২ টার…

1 month ago