এক্সক্লুসিভ

মানবিক বাংলাদেশ থেকে সমৃদ্ধির স্মার্ট বাংলাদেশ গড়তে চাই : দীপু মনি

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, আমরা মানবিক বাংলাদেশে আছি, সে মানবিকতা ও সৃজনশীলতাকে বজায় রেখে উন্নত সমৃদ্ধির স্মার্ট বাংলাদেশ গড়তে চাই। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে এটা সম্ভব।

রোববার দুপুরে কক্সবাজারে অনুষ্ঠিত ‘ন্যানো-বায়ো অ্যান্ড অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস ইঞ্জিনিয়ারিং -২০২৩’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বিজ্ঞান ও প্রযুক্তিতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তিতে যে অগ্রগতি হয়েছে সেটা শুধুমাত্র শিক্ষার ক্ষেত্রে উপলদ্ধি করছি তা না, এটার বাস্তব প্রয়োগে ডিজিটাল বাংলাদেশ হয়েছি, এখন স্মার্ট বাংলাদেশ গড়তে শেখ হাসিনা নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলছে। চতুর্থ শিল্প বিপ্লবের যত টেকনোলজির কথা বলা হচ্ছে, তার মধ্যে ন্যানো-বায়ো টেকনোলজি একটি গুরুত্বপূর্ণ জরুরি বিষয়।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিকৌশল (সিএইচই) বিভাগের আয়োজনে আন্তর্জাতিক সম্মেলনটি শুরু হয় শনিবার। যুক্তরাষ্ট্র, স্পেন, জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ভারত, সংযুক্ত আরব আমিরাত সহ দেশ-বিদেশের ২৫০ জন শিক্ষক-শিক্ষার্থী ও গবেষক অংশগ্রহণে আয়োজিত সম্মেলনটি অত্যন্ত সফল উল্লেখ্য করে শিক্ষামন্ত্রী বলেন, গবেষণা করতে হবে, উদ্ভাবন করতে হবে। সেই উদ্ভাবনকে বিশ^বিদ্যালয়ে কিভাবে বাস্তবে প্রয়োগ করা যায় এবং তারপর বাণিজ্যিকীকরণে যাওয়া এই পুরো পথটাতে কিন্তু আমাদের যেতে হবে। উদ্ভাবন করে শুধু বিশ^বিদ্যালয়ে রেখে দিলাম তা তো নয়; এটা মানব সমাজের জন্য যে ব্যবহার সেটাও নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে আগামী দু’সপ্তাহের মধ্যে শিক্ষার্থীদের হাতে পাঠ্যবই শতভাগ পৌছে যাবে মন্তব্য করে শিক্ষামন্ত্রী বলেন, বৈশি^ক সংকটের কারণে অর্থনৈতিক মন্দা চলছে। সে কারণে কাগজের বিরাট আকারে সংকট ছিল। বছরের মাঝামাঝি একটা সময়ে বিদ্যুতের বড় একটা সংকট তৈরি হয়েছিল। যার কারণে ছাপাখানাগুলোকেও অনেক ঝামেলার মধ্যে পড়তে হয়। তা স্বত্ত্বেও সরকার বছরের প্রথম দিন শতকরা ৮০ শতাংশ বই শিক্ষার্থীদের হাতে তুলে দিতে পেরেছি। প্রাথমিকে ৯০ ভাগ ও মাধ্যমিকে ৮০ ভাগের বেশি দিয়েছি। এখন বাকি বইগুলো আগামী দু’সপ্তাহের মধ্যে শিক্ষার্থীদের হাতে পৌছে যাবে।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি যবিপ্রবির উপাচার্য ও একুশে পদকপ্রাপ্ত বিজ্ঞানী অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেছেন, স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট মানুষ ও স্মার্ট টেকনোলজি প্রয়োজন। এ জন্য আমাদের নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। তাহলে আমাদের উন্নয়ন আরও টেকসই হবে।

সভাপতির বক্তব্যে কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান ড. জাভেদ হোসেন খান বলেছেন, সম্মেলনে ‘অ্যাডভান্স ম্যাটেরিয়ালস ফর এনার্জি, ফুড সেফটি অ্যান্ড ম্যানেজমেন্ট, ন্যানো ইলেক্ট্রনিক্স অ্যান্ড ফটোনিকস, ন্যানো-টেকনোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি, এনভায়রনমেন্ট অ্যান্ড ম্যাটেরিয়ালস সায়েন্স, বায়ো ম্যাটেরিয়ালস অ্যান্ড মেডিকেল ডিভাইস’সহ বিভিন্ন বিষয়ে প্রায় ১৫২টি প্রবন্ধ ও পোস্টার উপস্থাপন করবেন।

এতে যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইয়ং ল্যাক জু সহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

nupa alam

Recent Posts

শান্তিপূর্ণভাবে ইভিএম মেশিনের মাধ্যমে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন

ফয়সাল উদ্দিন রিপন : বাংলাদেশ নির্বাচন কমিশনের ঘোষিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন ৮মে…

1 week ago

ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি

বিশেষ প্রতিবেদক : ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে প্রাণ বাঁচাতে প্রায় ৮ লাখ…

1 month ago

‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ায় পাহাড় কেটে সংঘবদ্ধ মাটির পাচারকারি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার…

1 month ago

মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন

টেকনাফ প্রতিবেদক : সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির চলমান…

1 month ago

কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার পৌরসভাকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে উন্নয়ন সংস্থা ব্র্যাকের সাথে যৌথভাবে কাজ…

1 month ago

কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর

বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প ও খুরুশকুল বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে…

1 month ago