এক্সক্লুসিভ

কক্সবাজারে ৪ এপ্রিল থেকে লাগাতার অর্ধ-দিবস করে ধর্মঘটের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার শহরে ৩৫ বছরের ভাড়াটিয়াকে নতুন নির্মিত মার্কেটে চুক্তিকৃত দোকান বরাদ্ধ না দিয়ে দীর্ঘদিন ধরে হয়রানির প্রতিবাদে ব্যবসা প্রতিষ্টান বন্ধ রেখে অর্ধ-দিবস ধর্মঘট ও অবস্থান কর্মসূচী পালন করেছে দোকান মালিক সমিতি ফেডারেশন।

এদিকে উদ্ভুদ সমস্যা সমাধানে মার্কেটের মালিককে আগামী ৩ এপ্রিল পর্যন্ত সময় বেধে দিয়েছেন আন্দোলনকারিরা। এ সময়ের মধ্যে কোন সমাধান না আসলে পরদিন ( ৪ এপ্রিল ) থেকে লাগাতার অর্ধ-দিবস করে ধর্মঘটের ঘোষণাও দেন তারা।

বৃহস্পতিবার দুপুরে কক্সবাজার শহরের এন্ডারসন সড়কস্থ ‘জলিল টাওয়ার’ এর সামনে আয়োজিত অবস্থান কর্মসূচী শেষ প্রতিবাদ সমাবেশ থেকে এ ঘোষণা দেন দোকান মালিক সমিতি ফেডারেশনের সভাপতি পৌরসভার প্যানেল মেয়র মাহাবুবর রহমান চৌধুরী।

গত ৩ বছর আগে ‘জলিল টাওয়ারের’ মালিক কলিম উল্লাহ’র সঙ্গে নতুন সালামী নির্ধারণ করে চুক্তি সম্পাদন করেন সাত জন ভাড়াটিয়া। তারা দীর্ঘ ৩৫ বছর ধরে মার্কেটটির ভাড়াটিয়া। কিন্তু মার্কেটের মালিক নতুন করে সম্পাদিত চুক্তির শর্ত লংঘন করে দোকান বরাদ্ধ না দিয়ে এসব ভাড়াটিয়াদের হয়রানি করা হচ্ছে।

ভূক্তভোগী ভাড়াটিয়াদের অভিযোগ, দীর্ঘ ৩ বছর ধরে মার্কেটটির মালিক কলিম উল্লাহ দোকান বরাদ্ধ না দিয়ে ভাড়াটিয়াদের নানা ভাবে হয়রানি অব্যাহত রেখেছেন। সমস্যার সমাধান না করে অন্য লোকজনের কাছ থেকে বেশী টাকার বিনিময়ে দোকান ভাড়া দেওয়ার অপচেষ্টা চালাচ্ছে। এ নিয়ে ভূক্তভোগী ভাড়াটিয়ারা একাধিকবার ধর্ণা দিলেও মালিক কর্তৃপক্ষ কোন ধরণের সুরাহা করেননি। উদ্ভুদ পরিস্থিতি নিয়ে সামাজিকভাবে সমাধানের উদ্যোগ নিলেও তাতে মালিকপক্ষ বরাবরই এড়িয়ে গেছেন।

এতে ক্ষুদ্ধ দোকান মালিক সমিতি ফেডারেশন বৃহস্পতিবার (৩১ মার্চ) সবধরণের ব্যবসা প্রতিষ্টান বন্ধ রেখে অর্ধ-দিবস ধর্মঘট এবং অবস্থান কর্মসূচী পালনের ঘোষণা দিয়েছিল।
বৃহস্পতিবার সকাল থেকে পূর্ব-ঘোষিত ধর্মঘট শুরু হলে কক্সবাজার শহরের বড়বাজার, পানবাজার সড়ক, কৃষি অফিস সড়ক, এন্ডারসন সড়ক, বড়বাজারস্থ, কাঁচা বাজার, চাউল বাজার, বার্মিজ মার্কেটসহ বিভিন্ন এলাকার অধিকাংশ ব্যবসা প্রতিষ্টান বন্ধ হয়ে যায়। এতে বাজারে কেনাকাটা করতে আসা অসংখ্য লোকজন দুর্ভোগে পড়ে যান।

এদিকে সকাল থেকে ধর্মঘট চলাকালীন বিরোধীয় জলিল টাওয়ারের সামনে অবস্থান কর্মসূচী শুরু করে বিক্ষুদ্ধ দোকান মালিকগণ। এতে আয়োজিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন দোকান মালিক সমিতি ফেডারেশনভূক্ত বিভিন্ন ব্যবসায়ি সংগঠনের প্রতিনিধিদের পাশাপাশি রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

দোকান মালিক সমিতির ফেডারেশনের সভাপতি ও পৌরসভার প্যানেল মেয়র মাহাবুবর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্টিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এডভোকেট রণজিত দাশ, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উজ্জ্বল কর, দোকান মালিক সমিতি ফেডারেশন এর সাধারণ সম্পাদক আবুল হাশেম, সংগঠনটির উপদেষ্টা মোস্তাক আহমদ চৌধুরী, শওকত আলম পিয়ারু ও জসিম উদ্দিন চৌধুরী।

সমাবেশে আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বেন্টু দাশ, দোকান মালিক সমিতির সহ সভাপতি নুরুল কবির চৌধুরী, আমিনুল ইসলাম হাসান, সহ সাধারণ সম্পাদক খালেদ ওমর রানা, সাংগঠনিক সম্পাদক আবু আহমদ, অর্থ সম্পাদক শহীদুল ইসলাম, আইন সম্পাদক মোস্তফা কামাল মিন্টু, কার্যকরি পরিষদের সদস্য নাছির উদ্দিন ও আজিজ চৌধুরী, কক্সবাজার দোকান কর্মচারী ইউনিয়নের সভাপতি এডভোকেট মামুনুর রশিদ, বড়বাজার মসজিদ মার্কেট দোকান সমিতির সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন, কলাতলী ড্রাগন মার্কেট দোকান মালিক সমিতির সভাপতি আব্দুল আজিজ, বাস টার্মিনাল ইজিবাইক মালিক সমিতির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, বার্মিজ মার্কেট দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মুসা কলিম উল্লাহ, কাপড় ব্যবসায়ি সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, বড়বাজার দোকান মালিক সমিতির সভাপতি মোহাম্মদ মোস্তফা, এ সালাম মার্কেট ও জুয়েলারি দোকান মালিক সমিতির সভাপতি সুভাষ ধর, ডিম ব্যবসায়ি সমিতির সাধারণ সম্পাদক আবু তাহের, বড়বাজারস্থ কাঁচা বাজার দোকান মালিক সমিতির সভাপতি আবুল হোসেন ও সাধারণ সম্পাদক ফজল করিম, মাংস ব্যবসায়ি সমিতির সভাপতি নুরুল আলম, মাছ ব্যবসায়ি সমিতির সভাপতি ছৈয়দ আকবর প্রমুখ।

সভাপতির বক্তব্যে মাহাবুবর রহমান চৌধুরী বলেন, দীর্ঘ ৩৫ বছরের পুরাতন ভাড়াটিয়া হওয়ার পাশাপাশি নতুন সম্পাদিত সালামী চুক্তির শর্ত লংঘন পূর্বক দোকান বরাদ্ধ না দিয়ে করে জলিল টাওয়ার এর মালিক অমানবিক আচরণ করে চলছেন। এতে ভূক্তভোগী ভাড়াটিয়ারা দীর্ঘ ৩ বছর ধরে পরিবার-পরিজন নিয়ে মানবেতর দিন কাটাচ্ছে। এ ব্যাপারে প্রশাসনের সংশ্লিষ্টদের অবহিত করার পরও কোন ধরণের সমাধান পাওয়া যায়নি। এতে ক্ষুদ্ধ ব্যবসায়িরা আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন।

ব্যবসায়িদের এ নেতা বলেন, ভূক্তভোগী ভাড়াটিয়াদের দাবি আগামী ৩ এপ্রিলের মধ্যে পূরণ করা না হলে পরদিন ( ৪ এপ্রিল ) থেকে ব্যবসা প্রতিষ্টান প্রতিদিন আধা-বেলা বন্ধ রেখে লাগাতার ধর্মঘট ও অবস্থান কর্মসূচী পালন করা হবে। 

nupa alam

Recent Posts

শান্তিপূর্ণভাবে ইভিএম মেশিনের মাধ্যমে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন

ফয়সাল উদ্দিন রিপন : বাংলাদেশ নির্বাচন কমিশনের ঘোষিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন ৮মে…

1 week ago

ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি

বিশেষ প্রতিবেদক : ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে প্রাণ বাঁচাতে প্রায় ৮ লাখ…

1 month ago

‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ায় পাহাড় কেটে সংঘবদ্ধ মাটির পাচারকারি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার…

1 month ago

মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন

টেকনাফ প্রতিবেদক : সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির চলমান…

1 month ago

কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার পৌরসভাকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে উন্নয়ন সংস্থা ব্র্যাকের সাথে যৌথভাবে কাজ…

1 month ago

কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর

বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প ও খুরুশকুল বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে…

1 month ago