এক্সক্লুসিভ

মহেশখালী পৌরসভা : কে হছেন নৌকার মাঝি?

এম বশির উল্লাহ, মহেশখালী : বাংলাদেশ নির্বাচন কমিশনের গুরুতপূর্ণ বৈঠক শেষে জানা গেছে আগামী ২ মার্চ ঘোষিত হবে মহেশখালীসহ ১১টি পৌরসভার তফশীল। আগামী ১১ এপ্রিল ইভিএমে অনুষ্ঠিত হবে জেলার বহুল আলোচিত মহেশখালী পৌরসভা নির্বাচন।

এদিকে নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই আলোচনা হচ্ছে এবারে নৌকার মনোনয়ন নিয়ে। কে পাচ্ছেন ‘নৌকার মনোনয়ন’, সে হিসাব-নিকাশ কষতে শুরু করছে সাধারন ভোটার থেকে শুরু করে দলীয় নেতাকর্মীরা।

আবারও কি নৌকার মনোনয়ন পাচ্ছেন বর্তমান মেয়র আলহাজ্ব মকছুদ মিয়া, নাকি মনোনয়ন বঞ্চিত হচ্ছেন সেটা নিয়ে আলোচনা সর্বত্রই। তবে তিনি দলের প্রতি বিচলিত নন বলে জানা গেছে।

অন্যদিকে সাবেক মেয়র গত নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সরওয়ার আজমের নাম শোনা গেলেও মূলত নৌকার মনোনয়ন পেতে জেলা থেকে কেন্দ্র পর্যন্ত জোর লবিং চালিয়ে যাচ্ছেন তার আপন ছোট ভাই মহেশখালী উপজেলা যুবলীগের সাবেক সভাপতি মো. শাহাজান।

সম্প্রতি বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডেন্ট সদস্য জাহাঙ্গীর কবির নানকের সাথে ঢাকা থেকে কক্সবাজারে এসেই আলোচনায় চলে আসেন। অনেকেই মনে করেন জাহাঙ্গীর কবির নানকের হাত ধরেই কেন্দ্র থেকে মনোনয়ন ভাগিয়ে আনতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এই যুবলীগ নেতা।

তবে তিনি বিগত ৫ বছরে দলীয় কোন কর্মসূচি ও নেতাকর্মীদের থেকে দুরে ছিলেন বলে অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এদিকে গেল কয়েকবার পৌরসভা নির্বাচনে মূলত মেয়র পদে প্রতিদ্বন্দ্বি হয় ক্ষমতাসীন দলের দুই পরিবারের মধ্যেই। বর্তমান মেয়র মকছুদ মিয়া ও সাবেক মেয়র সরওয়ার আজমের পরিবার নির্বাচন আসলেই অস্তিত্বের লড়াইয়ে মেতে উঠেন সবসময়। তাদের দুই পরিবারের মধ্যেই রয়েছে চরম বিরোধ। তা নিয়ে প্রকাশ্যই ক্ষোভ প্রকাশ করেন দলীয় নেতাকর্মীরা।

অনেকেই বলেন, এই দুই পরিবারের বিরোধে দলে গ্রুপি সৃষ্টি হচ্ছে। সংঘর্ষের আশংকা হচ্ছে নেতাকর্মী ও সমর্থকের মধ্যেই। ফলে দলের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। তাই বিরোধ না করে দলীয় নেত্রী যাকে নৌকার মনোনয়ন দেন তার পক্ষে কাজ করার জন্য অনুরোধ জানিয়েছেন।

অন্যদিকে কেন্দ্রীয় আওয়ামী লীগ দলীয় মনোনয়ন প্রত্যাশীদের জীবন বৃত্তান্ত চাইলে ৯ জন প্রার্থী জীবন বৃত্তান্ত জমা দিয়েছে বলে জানান জেলা আওয়ামী লীগের একটি সূত্র।

এরা হলেন বর্তমান মেয়র মকছুদ মিয়া, সাবেক উপজেলা যুবলীগের সভাপতি মো. শাহাজাহান, সাবেক ভারপ্রাপ্ত মেয়র পূর্ণ চন্দ্র দে, আওয়ামী লীগ নেতা ও সাবেক চেয়ারমান সামশুল আলম, উপজেলা আওয়ামী লীগের ত্রাণ বিষায়ক সম্পাদক মো. নাছির উদ্দিন, ৯নং ওয়ার্ডের পৌর কাউন্সিলর সালামত উল্লাহ, মহেশখালী উপজেলা তাঁতীলীগের সভাপতি ছাদেকুল্লাহ ছিদ্দিকী, মহেশখালী উপজেলা ছাত্রলীগের সভাপতি হালিমুর রশিদ, পৌর যুবলীগের যুগ্মআহবায়ক নেওয়াজ কামাল।

কেন্দ্রীয় আওয়ামী লীগের একজন শীর্ষ নেতার বরাতে জানা যায়, মহেশখালী পৌরসভা নিয়ে ইত্যিমধ্য কেন্দ্রে আলোচনা হচ্ছে। তাই আগামী পৌরসভা নির্বাচনে নৌকার বিজয় ধরে রাখতে একজন ত্যাগী, বিতর্কমুক্ত ও জনপ্রিয় ব্যক্তিকে নৌকা মনোনয়ন দেবেন মানানীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে কি সকল জল্পনা-কল্পনা বাদ দিয়ে নতুন চমক নিয়ে আসছে কিনা সেটিই দেখার বিষয়।

এদিকে পৌর নির্বাচন নিয়ে আওয়ামী লীগের দলীয় প্রার্থীদের মাঠে ঘাটে তৎপর দেখা গেলেও বিএনপি বা অন্য দলের কোন নেতাদের নির্বাচন নিয়ে আলোচনায় নেই।

এবারে নতুন করে দুটি কেন্দ্র পরির্বতন করেছে উপজেলা নির্বাচন অফিস। ৫নং ওয়ার্ডের ঘোনাপাড়া মসজিদ কেন্দ্রটি পরির্বতন করে এড. মওদুদ মিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্র করা হয়েছে। ৭নং ওয়ার্ডের উপজেলা ভুমি অফিসের কেন্দ্রটি দীঘির পাড়ের উপজেলা পল্লী ভবনে হস্তান্তর করা হয়েছে।

নির্বাচন অফিস সুত্রে জানা গেছে, মহেশখালী পৌরসভার সর্বমোট ভোটার সংখ্যা ২০,৪২৭জন, তার মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১০,৭৯৯ জন, মহিলা ভোটার সংখ্যা ৯,৬২৮জন। ভোট কেন্দ্রের সংখ্যা ১০টি, মোট ভোট কক্ষের সংখ্যা ৪৭টি ।

ভোট কেন্দ্রের মধ্যে পুটিবিলা ইসলামিয়া ফাজিল মাদ্রাসা ভোট কেন্দ্রে ভোটার ১৯৭০জন, মহেশখালী আদর্শ উচ্চ বিদ্যালয়ের মোট ভোটার সংখ্যা ২৫৩০জন, মহেশখালী কলেজ ভোট কেন্দ্রের ভোটার সংখ্যা ৩৩৪৩জন, বার্মিজ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের ভোটার সংখ্যা ১৮১২জন, এডভোকেট মওদুদ আহমদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মোট ভোটার সংখ্যা ২৭৪১জন, গোরকঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটার সংখ্যা ২২৫৫জন, পল্লীভবন ভোট কেন্দ্রের ভোটার সংখ্যা ১৫২৬জন, জামিয়া আরবিয়া গোরকঘাটা মাদ্রাসা ভোট কেন্দ্রের ভোটার সংখ্যা ২৩৮৩জন, চরপাডা রেড ক্রিসেন্ট ভোট কেন্দ্রের ভোটার সংখ্যা ১৮৭০জন।

সুশীল সমাজের প্রতিনিধিরা জানান, এবারে নতুন ভোটার যুক্ত হয়েছে ৩ হাজারের বেশি তারা মূলত মেয়র নির্বাচনে বড় ধরনের ভুমিকা রাখতে পারে।

nupa alam

Recent Posts

শান্তিপূর্ণভাবে ইভিএম মেশিনের মাধ্যমে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন

ফয়সাল উদ্দিন রিপন : বাংলাদেশ নির্বাচন কমিশনের ঘোষিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন ৮মে…

1 week ago

ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি

বিশেষ প্রতিবেদক : ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে প্রাণ বাঁচাতে প্রায় ৮ লাখ…

1 month ago

‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ায় পাহাড় কেটে সংঘবদ্ধ মাটির পাচারকারি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার…

1 month ago

মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন

টেকনাফ প্রতিবেদক : সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির চলমান…

1 month ago

কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার পৌরসভাকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে উন্নয়ন সংস্থা ব্র্যাকের সাথে যৌথভাবে কাজ…

1 month ago

কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর

বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প ও খুরুশকুল বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে…

1 month ago