কক্সবাজার জেলা

অস্ট্রেলিয়া থেকে এসে রোহিঙ্গা নারীর সাথে বিয়ের আয়োজন : পণ্ড করল পুলিশ

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার শহরে আবাসিক হোটেলে ‘প্রশাসনের অনুমতি না নিয়ে মেজবান আয়োজন’ পণ্ড করেছে পুলিশ। এসময় ৬৩ রোহিঙ্গাকে আটক করে ফেরত পাঠানো হয়েছে ক্যাম্পে। আবাসিক হোটেলে অবস্থানরত ১৯ জন বিদেশি নাগরিকের পাসপোর্ট এবং কাগজপত্র যাচাই করার পর নজরধারীতে রাখা হয়েছে বলে জানিয়ে পুলিশ।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ রফিকুল ইসলাম জানিয়েছেন, স্থানীয়ভাবে পাওয়া তথ্যের ভিত্তিতে রবিবার বিকাল ৫ টা থেকে রাত ৯ টা পর্যন্ত কক্সবাজার শহরের কলাতলী হোটেল-মোটেল জোনের লাইট হাউজ এলাকায় আবাসিক হোটেল সী পার্ল-২ তে অভিযান চালানো হয়। অভিযানে ৬৩ জন রোহিঙ্গা নাগরিক এবং ১৯ জন বিদেশি নাগরিক পাওয়া যায়। জব্দ করা হয় মেজবান আয়োজনের উপকরণও। স্থানীয়রা জানিয়ে ছিল রোহিঙ্গা দুই তরুণীর সঙ্গে অস্ট্রেলিয়ান দুই নাগরিকের বিয়ে উপলক্ষ্যে এই মেজবানের আয়োজন ছিল। সংশ্লিষ্টরা বিষয়টি যদিও অস্বীকার করেননি।

অতিরিক্ত পুলিশ সুপার জানান, আটক বিদেশীদের মধ্যে যে ২ জনকে বর হিসেবে দাবি করা হয়েছে তারা দুই জন আব্দুল হামিদ (৩২) ও মোহাম্মদ ইলিয়াছ (২৪)। দুইজনই মিয়ানমারের রোহিঙ্গা বংশোদ্ভুদ অস্ট্রেলিয়ান নাগরিক। তাদের আত্মীয়-স্বজনরা উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে বসবাস করে। কনে হিসেবে দাবি করা খতিজা বেগম (১৬) ও হাসিনা আক্তার (১৭) উখিয়া উপজেলা বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।

তিনি জানান, বিদেশি নাগরিকদের মধ্যে ১২ জন রোহিঙ্গা বংশোদ্ভুদ অস্ট্রেলিয়ান এবং ৭ জন আমেরিকান নাগরিক। এছাড়া বিদেশি নাগরিকদের মধ্যে একজন জন্মসূত্রে অস্ট্রেলিয়ান।

রফিকুল ইসলাম বলেন, যাচাই-বাছাইয়ের জন্য বিদেশি নাগরিকদের পাসপোর্ট জব্দ করে কাগজপত্র যাচাই করা হয়েছে। এরপর এরা হোটেলেই অবস্থান করছে। তবে নজরধারীতে রাখা হয়েছে। আটক রোহিঙ্গাদের পুলিশ শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের মাধ্যমে ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে।

হোটেলটির নিরাপত্তার দায়িত্বে থাকা জয়নাল আবেদীন বলেন, বিদেশি ১৯ জন নাগরিক গত ১ মাস ধরে হোটেল অবস্থান করছেন। রবিবার হোটেলে আসার পর দেখতে পান ওইসব রোহিঙ্গারা খাবারের আয়োজন করেছেন।

অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম জানান, হোটেলটির ম্যানেজারসহ কর্মচারিরা অনুমতি ছাড়া অনুষ্টান আয়োজন এবং বিদেশি নাগরিকরা অবস্থানের ব্যাপারে পুলিশকে অবহিত করেননি। তারা পলাতক থাকায় পুলিশ হোটেল কর্তৃপক্ষের বক্তব্য জানতে পারেনি। হোটেল কর্তৃপক্ষের সাথে কথা বলার পর পুলিশ দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে।

nupa alam

Recent Posts

শান্তিপূর্ণভাবে ইভিএম মেশিনের মাধ্যমে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন

ফয়সাল উদ্দিন রিপন : বাংলাদেশ নির্বাচন কমিশনের ঘোষিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন ৮মে…

1 week ago

ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি

বিশেষ প্রতিবেদক : ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে প্রাণ বাঁচাতে প্রায় ৮ লাখ…

1 month ago

‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ায় পাহাড় কেটে সংঘবদ্ধ মাটির পাচারকারি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার…

1 month ago

মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন

টেকনাফ প্রতিবেদক : সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির চলমান…

1 month ago

কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার পৌরসভাকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে উন্নয়ন সংস্থা ব্র্যাকের সাথে যৌথভাবে কাজ…

1 month ago

কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর

বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প ও খুরুশকুল বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে…

1 month ago