কক্সবাজার জেলা

বিদ্যুৎ সরবরাহ স্বাভবিক হতে বিলম্ব; শহর জুড়ে পানির জন্য হাহাকার

বিশেষ প্রতিবেদক : ঘূর্ণিঝড় হামুনের তান্ডবের তিন দিন পার হলেও কক্সবাজার শহরসহ জেলার অধিকাংশ এলাকায় বিদ্যুৎ সরবরাহ এখনও স্বাভাবিক হয়নি। ফলে শহর জুড়ে পানির জন্য হাহাকার চলছে। একই সঙ্গে মোবাইল ফোনের নেটওয়ার্ক স্বাভাবিক না হওয়ায় চরম ভোগান্তিতে রয়েছে মানুষ।

দুর্গত এলাকা ভেঙে যাওয়া গাছ এখনও সরানো শেষ হয়নি। বসত ঘর সংস্কারের চেষ্টারত মানুষের মধ্যে তৈরি হয়েছে ভোগান্তি।

কক্সবাজার জেলা প্রশাসনের সর্বশেষ তথ্য বলছে ঘূর্ণিঝড় হামুনের আঘাতে কক্সবাজারে ক্ষতিগ্রস্ত হয়েছে ৫ লাখ মানুষ। ভেঙে গেছে ৩৮ হাজারের বেশি বসত ঘর। গাছের উপর ঘূর্ণিঝড়ের তান্ডব চলেছে সবচেয়ে বেশি। হাজার হাজার গাছ ভেঙে চলাচল যেমন প্রতিবন্ধকতা তৈরি করেছে তেমনি জটিল করে দিয়েছে বিদ্যুৎ সরবরাহের প্রক্রিয়াও। এই তান্ডবে পল্লী বিদ্যু সমিতির আওতাধীন ৩৩ কে.ভি লাইনের ১৭৪টি, ১১ কে.ভি লাইনের ১৮০টি বৈদ্যুতিক খুঁটি ভেঙে গেছে। ২৩টি ট্রান্সফরমার নষ্ট হয়েছে। ৪৯৬টি স্পটে তার ছিড়ে গেছে। ১৮৩৮টি মিটার নষ্ট হয়েছে। ৮০০টি স্পটে গাছ পড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

তিন দিন পরও কক্সবাজার শহরের কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ চালু করা সম্ভব হলেও পৌর এলাকার বেশিভাগ এখনও বিদ্যুৎ বিহীন। বিদ্যুৎ বন্ধ রয়েছে মহেশখালী, চকরিয়া, পেকুয়া উপজেলা। একই সঙ্গে মোবাইল ফোনের নেটওয়ার্ক আসা-যাওয়ার মধ্যে রয়েছে।

কক্সবাজার বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী আব্দুল কাদের গণি বলেন, বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার পর্যন্ত কক্সবাজার শহরের অর্ধেক এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। কিন্তু এতেও নানা প্রতিবন্ধকতা ও জটিলতা দেখা দিচ্ছে। সরবরাহ শুরু হওয়া পরও কিছু কিছু এলাকায় গাছ ভেঙে থাকা, তার ছিঁড়ে থাকার কারণে সরবরাহ বন্ধ করতে হচ্ছে। পুরোদমে বিদ্যুৎ কর্মীরা কাজ করছেন। হয়তো শুক্রবার সকালের মধ্যে কক্সবাজার শহরে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে। কিন্তু উপজেলাগুলো আরও জটিল। কাজ চলছে। আরও একদিন সময় লাগতে পারে।

বিদ্যুৎ না থাকার কারণে কক্সবাজার শহর জুড়ে এখন পানির তীব্র সংকট তৈরি হয়েছে। কক্সবাজার শহরের লালদিঘীর পাড়, পেশকারপাড়া, নুরপাড়া, বদরমোকাম, টেকপাড়া, পাহাড়তলী, মোহাজের পাড়া সহ বিভিন্ন এলাকায় পানির জন্য চলছে হাহাকার।

লালদিঘীর পাড়ের ফরিদুল আলম নামের এক বাড়ি মালিক জানান, দীর্ঘদিন ধরে তাদের নিজস্ব পানির লাইনটি লবণাক্ত হওয়ায় পৌরসভার সরবরাহকৃত পানির উপর নির্ভর করতে হয়। বুধবার সন্ধ্যার পর থেকে এই এলাকা বিদ্যুৎ চালু হয়েছে। কিন্তু পৌরসভার পানি সরবরাহ শুরু না করায় পানি নিয়ে ভোগান্তিতে রয়েছে। খাবার পানি বাজারে বোতলজাত পানি কেনা হচ্ছে। কিন্তু ব্যবহারের পানি নেই বুধবার রাত থেকে।

টেকপাড়া এলাকার আবদুল গফুর জানান, বুধবার রাত থেকে পানি সংকটে রয়েছে। এই এলাকায় বৃহস্পতিবার দুপুরে একটু বিদ্যুৎ এলেও পরে বন্ধ হয়ে গেছে। ফলে মোটর না থাকায় পানি উঠানো যাচ্ছে না।

কক্সবাজার পৌরসভার মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরী জানান, বৃহস্পতিবার রাত থেকে পৌরসভার পানি সরবরাহ শুরু করা সম্ভব হতে পারে। বিদ্যুৎ সংযোগের জটিলতার কারণে এটা বিলম্ব হচ্ছে।

কক্সবাজার শহরের সমুদ্র নিকটবর্তী সমিতি পাড়ায় গিয়ে দেখা গেছে, ঘূর্ণিঝড় হামুনের তান্ডবে বসতির উপর উপড়ে পড়া শত শত ঝাউগাছ এখনও রয়েছে। যা সরানো কাজ করছে মানুষ।

ওই এলাকার আব্দুল হামিদ, বিলকিস বেগম ও হাসনা হেনা সহ অনেকেই জানিয়েছেন, ঘূর্ণিঝড় হামুনের আঘাতে বিধ্বস্ত তাদের বসতি। তাদেরকে দু’দিনেও কেউ খোঁজ-খবর বা কোন ধরণের সহায়তা দেয়নি।

এর মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বৃহস্পতিবার (২৬ অক্টোবর) দুপুরে কক্সবাজার পৌরসভার কুতুবদিয়াপাড়া, সমিতিপাড়া, নুনিয়ারছড়া ও সদরের নিকটবর্তী খুরুশকুল ইউনিয়নের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন।

এসময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, কক্সবাজারে যে পরিমাণ ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা করা হয়েছিল বাস্তবে তার চেয়ে আরো অনেক বেশি ক্ষতি হয়েছে। এ ক্ষতি পুষিয়ে ওঠার জন্য সরকার জনগণের পাশে রয়েছে এবং ক্ষতিগ্রস্থদের প্রয়োজনীয় সহায়তা দানের জন্য জেলা প্রশাসকের কাছে চাহিদাপত্র চাওয়া হয়েছে।

nupa alam

Recent Posts

ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি

বিশেষ প্রতিবেদক : ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে প্রাণ বাঁচাতে প্রায় ৮ লাখ…

3 weeks ago

‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ায় পাহাড় কেটে সংঘবদ্ধ মাটির পাচারকারি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার…

3 weeks ago

মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন

টেকনাফ প্রতিবেদক : সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির চলমান…

3 weeks ago

কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার পৌরসভাকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে উন্নয়ন সংস্থা ব্র্যাকের সাথে যৌথভাবে কাজ…

3 weeks ago

কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর

বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প ও খুরুশকুল বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে…

3 weeks ago

রামুতে ড্রাম্প ট্রাক উল্টে চালকের মৃত্যু

রামু প্রতিবেদক : রামুতে ড্রাম্প ট্রাক উল্টে চালকের মৃত্যু হয়েছে। সোমবার দিবাগত রাত ২ টার…

4 weeks ago