এক্সক্লুসিভ

টেকনাফে টিকটক করার অভিযোগে দুই শিক্ষার্থীকে বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক : টেকনাফ উপজেলায় দুটি উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের দুজন শিক্ষার্থী টিকটক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়ার অভিযোগে নিজ নিজ প্রতিষ্ঠান থেকে তাদের বহিষ্কার করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। আজ রোববার সকালে এ ঘটনায় পৃথক দুটি বিদ্যালয়ের দুজন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা ভারপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও একাডেমিক সুপারভাইজার নুরুল আফসার।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার আইডিয়াল পাবলিক বিদ্যালয়ের দশম শ্রেণির এক ছাত্র ও স্থানীয় এক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির এক ছাত্রী নিজেরা টিকটক তৈরি করে তা ফেসবুকে পোস্ট করে। এ ঘটনায় টিকটককারী ওই দুই শিক্ষার্থীকে নিয়ে এলাকার বিভিন্ন মহলে সমালোচনা হয়। বিষয়টি নিয়ে নিজ নিজ বিদ্যালয়ের শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা পরিষদকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মাধ্যমে অভিযুক্ত ওই দুই শিক্ষার্থীকে ডেকে তাদের শাস্তি হিসেবে বিদ্যালয় থেকে বহিষ্কার করা হয় এবং নিজ নিজ প্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে নোটিশের মাধ্যমে অন্য শিক্ষার্থীদের এ ধরনের কাজ থেকে বিরত থাকার জন্য নোটিশ জারি করা হয়।

উল্লেখ্য, ২০২২ সালের ৩ জুন শ্রেণিকক্ষে টিকটক করায় টেকনাফের একটি বিদ্যালয় থেকে অভিযুক্ত তিন ছাত্রকে বহিষ্কার করা হয়েছিল। ওই ঘটনার একজন শিক্ষার্থী আজকের ঘটনায় জড়িত ছিল।

আইডিয়াল পাবলিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ জামিল জানান, স্কুল হচ্ছে পড়ালেখা শেখার জায়গা। এটা কোনো টিকটক করার জায়গা নয়। অভিযুক্ত এক ছাত্রকে শাস্তি দেওয়া হয়েছে। যাতে তার মতো আর কোনো শিক্ষার্থী এসব করার সাহস না পায়। শিক্ষক ও স্কুল পরিচালনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী তাকে বহিষ্কার করা হয়েছে।

ওই ছাত্রীর বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, বিদ্যালয়ে নিয়মশৃঙ্খলা পরিপন্থী কাজে জড়িত থাকার অভিযোগে এক ছাত্রীকে বিদ্যালয় থেকে পরিচালনা কমিটি ও শিক্ষকদের সিদ্ধান্ত অনুসারে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়। প্রতিটি শ্রেণিকক্ষে টিকটক থেকে বিরত থাকার পাশাপাশি স্কুলের নিয়মশৃঙ্খলা মেনে চলার জন্য নোটিশ জারি করা হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, ‘বিদ্যালয়ে নিয়মশৃঙ্খলা পরিপন্থী কোনো কাজে শিক্ষার্থীরা জড়িত থাকলে সে ব্যাপারে প্রতিষ্ঠানের শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটি সিদ্ধান্ত নিয়ে থাকে। তবে স্থানীয় অভিভাবকদের সচেতন হওয়ার জন্য আমি অনুরোধ জানাব। এখন শিক্ষার্থীদের লেখাপড়ার সময়। তারা যাতে নিয়মবহির্ভূত কোনো কাজ না করে সেদিকে নজর রাখতে হবে।’ পাশাপাশি দুটি ঘটনায় তিনি খোঁজখবর নিচ্ছেন বলে জানান।

nupa alam

Recent Posts

শান্তিপূর্ণভাবে ইভিএম মেশিনের মাধ্যমে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন

ফয়সাল উদ্দিন রিপন : বাংলাদেশ নির্বাচন কমিশনের ঘোষিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন ৮মে…

1 week ago

ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি

বিশেষ প্রতিবেদক : ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে প্রাণ বাঁচাতে প্রায় ৮ লাখ…

1 month ago

‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ায় পাহাড় কেটে সংঘবদ্ধ মাটির পাচারকারি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার…

1 month ago

মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন

টেকনাফ প্রতিবেদক : সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির চলমান…

1 month ago

কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার পৌরসভাকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে উন্নয়ন সংস্থা ব্র্যাকের সাথে যৌথভাবে কাজ…

1 month ago

কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর

বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প ও খুরুশকুল বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে…

1 month ago