কক্সবাজার জেলা

পৌর মেয়র মুজিবকে প্রধান আসামি করে মামলা দায়েরের নেপথ্যে…

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমানকে প্রধান আসামি করে মামলা দায়েরের নেপথ্যে দলের প্রভাবশালী একটি চক্র জড়িত বলে জানিয়েছেন কক্সবাজার পৌর আওয়ামীলীগের সভাপতি মো. নজিবুল ইসলাম।

তিনি গণমাধ্যমে দেয়া এক প্রতিক্রিয়ায় জানান, মেয়রকে মামলার আসামি করার পেছনে গুলিবিদ্ধ ছাত্রলীগ সাবেক নেতা মোনাফ সিকদারকে ব্যবহার করা হয়েছে। যারা পদ পাওয়ার লোভে সাধারণ সম্পাদকের বিরুদ্ধে বিভিন্ন দফতরে অভিযোগ দিয়ে ছিলো ওই চক্রটি এই ষড়যন্ত্রে লিপ্ত।

নজিবুল ইসলাম বলেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমানকে প্রধান আসামি মামলাটা হওয়ার পর তাঁর যাঁরা শুভাকাঙ্ক্ষী আছেন, তাঁরা বিষয়টা মেনে নিতে পারেননি। তাঁরা রাস্তায় নেমে বিক্ষোভ–সমাবেশ করেছেন। জেলাপর্যায়ের শীর্ষ একজন নেতা মুজিবুর রহমান। তাঁর বিরুদ্ধে এভাবে মামলা নেওয়া ঠিক হয়নি, তাই লোকজনের ক্ষুব্ধ হওয়াটা স্বাভাবিক। এগুলো ক্ষোভের বহিঃপ্রকাশ। পরবর্তী সময়ে পর্যটক ও সাধারণ মানুষের দুর্ভোগের কথা বিবেচনা করে যানবাহন চলাচল স্বাভাবিক করা হয়। সড়ক অবরোধ প্রত্যাহার করে নেওয়া হয়। মেয়রকে মামলার আসামি করার পেছনে গুলিবিদ্ধ সাবেক ছাত্রলীগ নেতা মোনাফ সিকদারকে ব্যবহার করা হয়েছে। এর পেছনে জড়িত দলের একটি প্রভাবশালী চক্র।

তিনি জানান, মোনাফ সিকদার শুঁটকি মার্কেটের যে জায়গায় গুলিবিদ্ধ হয়েছেন, সেটা একটি বিতর্কিত স্থান। এই জমি নিয়ে দুই পক্ষের বিরোধ চলছে অনেক আগে থেকে। মোনাফ একটি পক্ষের হয়ে কাজ করছিলেন। কে, কেন তাঁকে গুলি করল, তা এখনো স্পষ্ট নয়। গুলির ঘটনার বিবরণ যাঁরা দিয়েছিলেন, তাঁদের কেউ গুলি করা লোকজনকে চিনতে পারেননি। মোনাফও কাউকে চিনতে পারেননি। এ রকম একটা অস্পষ্ট ঘটনার চার দিন পর পৌর মেয়রকে হত্যাচেষ্টা মামলায় আসামি করাটা দলীয় নেতা-কর্মী ও সমর্থকেরা মেনে নিতে পারছেন না।

ভিডিও বার্তায় মোনাফ সিকদার গুলি করার পেছনে মেয়রের হাত থাকার কথা প্রসঙ্গে নজিবুল ইসলাম বলেন, মোনাফ সিকদারের একটা ভিডিও আমরা ফেসবুকে দেখেছি, শুনেছি। এটা আসলে একটা ষড়যন্ত্র। আমরা যতটুকু জানি, ভিডিও বার্তা প্রকাশের পেছনে একটা রাজনৈতিক প্রতিহিংসা আছে। একটি প্রভাবশালী পক্ষ, যারা আগেও মেয়র মুজিবুর রহমানের বিরুদ্ধে বিভিন্ন সরকারি দপ্তরে মিথ্যা অভিযোগ করে লেখালেখি করেছে। সে রকম একটি পক্ষের মোনাফের সঙ্গে সুসম্পর্ক আছে। তারাই মোনাফকে দিয়ে ভিডিও বার্তাটি রেকর্ড করে ফেসবুকে ছড়িয়েছে।

পৌর মেয়রকে হত্যাচেষ্টা মামলার আসামি করার পেছনে রাজনীতি কারণ দেখছেন নজিবুল ইসলাম। তিনি জানান, মামলার প্রধান আসামি করার পেছনের কারণ হচ্ছে মুজিবুর রহমানকে বিতর্কিত করা। সামনে জেলা আওয়ামী লীগের সম্মেলন আছে। দলীয় অন্তঃকোন্দলও কাজ করছে। দলের অনেক প্রভাবশালীর সভাপতি-সাধারণ সম্পাদক হওয়ার ইচ্ছা আছে। তা ছাড়া মেয়রের সঙ্গে দলীয় কিছু নেতার বিরোধও আছে, যেটি কিছুদিন আগে চকরিয়া পৌরসভা নির্বাচনের সময় প্রকাশ্য রূপ নিয়েছিল। কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপে সেই বিরোধের মীমাংসা করা হলেও বিরোধীপক্ষ এখনো বিভিন্নভাবে মেয়রকে বেকায়দায় ফেলার ষড়যন্ত্রে লিপ্ত।

nupa alam

Recent Posts

শান্তিপূর্ণভাবে ইভিএম মেশিনের মাধ্যমে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন

ফয়সাল উদ্দিন রিপন : বাংলাদেশ নির্বাচন কমিশনের ঘোষিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন ৮মে…

1 week ago

ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি

বিশেষ প্রতিবেদক : ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে প্রাণ বাঁচাতে প্রায় ৮ লাখ…

1 month ago

‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ায় পাহাড় কেটে সংঘবদ্ধ মাটির পাচারকারি চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার…

1 month ago

মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন

টেকনাফ প্রতিবেদক : সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির চলমান…

1 month ago

কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজার পৌরসভাকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে উন্নয়ন সংস্থা ব্র্যাকের সাথে যৌথভাবে কাজ…

1 month ago

কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর

বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প ও খুরুশকুল বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে…

1 month ago